Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বহুমুখী পাটপণ্যে বিদেশি বিনিয়োগ উৎসাহিত করা হবে: পাটমন্ত্রী


২৬ নভেম্বর ২০১৯ ১৯:০৩

ঢাকা: বাংলাদেশ পাটকল করপোরেশনের (বিজেএমসি) মিলগুলো আধুনিকায়ন এবং বহুমুখী পাটপণ্যের উৎপাদন বাড়াতে বিদেশি বিনিয়োগ উৎসাহিত করা হবে বলে জানিয়েছেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক।

মঙ্গলবার (২৬ নভেম্বর) বিকেলে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে চীনের রাষ্ট্রদূত লি জিমিং-এর নেতৃত্বে প্রতিনিধি দলের সঙ্গে বৈঠককালে তিনি এ কথা বলেন।

গোলাম দস্তগীর গাজী বলেন, বাংলাদেশে এই প্রথম পাট থেকে পরিবেশবান্ধব সোনালি ব্যাগ তৈরি হচ্ছে। সারাবিশ্বে পাটের ব্যবহার ছড়িয়ে দিতে নানামুখী উদ্যোগের যথাযথ বাস্তবায়ন শুরু করেছে বর্তমান সরকার। এই পাটের মাধ্যমেই বাংলাদেশ আরও বেশি সম্মান পাবে। সারাবিশ্ব বাংলাদেশকে অনুকরণ করবে।

লি জিমিং বলেন, বাংলাদেশ ও চীনের বন্ধুত্বের সম্পর্ক ঐতিহাসিক। চীন আন্তরিকভাবে বিশ্বাস করে বাংলাদেশ তাদের বন্ধুপ্রতীম দেশ। দু’দেশের নিয়মিত বাণিজ্য বৃদ্ধির মাধ্যমে এ সম্পর্ক আরও জোরদার হচ্ছে। সে জন্য তারা বস্ত্র ও পাটখাতে বাংলাদেশের সঙ্গে বাণিজ্য সম্প্রসারণ করতে চায়।

গোলাম দস্তগীর গাজী আরও বলেন, বাণিজ্যিকভাবে পাট থেকে সোনালি ব্যাগ উৎপাদনে সরকার কাজ করছে। প্রথম পর্যায়ে স্বাভাবিক পলিথিনের তুলনায় এর দাম কিছুটা বেশি হবে। তবে উৎপাদন বাড়লে দাম কমে যাবে।

বৈঠকে দুই দেশের বস্ত্র ও পাট শিল্পের দ্বিপাক্ষিক বাণিজ্য ও এর অগ্রগতি নিয়ে আলোচনা হয়। এসময় বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব লোকমান হোসেন মিয়া, অতিরিক্ত সচিব আবু বকর সিদ্দিক, যুগ্মসচিব সচিব খুরশিদ আলম, বিজেএমসি’র চেয়ারম্যান আব্দুর রউফ, বাংলাদেশ চায়না চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের প্রেসিডেন্ট গাজী গোলাম মর্তুজা উপস্থিত ছিলেন।

শিগগিরই বাজারে আসছে পাটের তৈরি সোনালি ব্যাগ: পাটমন্ত্রী

গোলাম দস্তগীর গাজী পাটমন্ত্রী বিজেএমসি সোনালি ব্যাগ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর