Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পাটকল শ্রমিকদের বকেয়া পরিশোধে বিজেএমসিকে ১শ কোটি টাকা বরাদ্দ


২৬ নভেম্বর ২০১৯ ১৯:৫২

ঢাকা: বাংলাদেশ পাটকল করপোরেশনের (বিজেএমসি) নিয়ন্ত্রণাধীন পাটকল শ্রমিক-কর্মচারীদের বকেয়া মজুরি ও বেতন-ভাতা পরিশোধের জন্য ১শ’ কোটি টাকা বরাদ্দ দিয়েছে অর্থ মন্ত্রণালয়।

মঙ্গলবার (২৬ নভেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২০১৯-২০ অর্থবছরের বাজেটে অর্থ বিভাগের ‘অপ্রতাশিত ব্যয়’ খাত থেকে এই অর্থ বরাদ্দ দেওয়া হয়েছে।

করপোরেশনের অনুকূলে ‘পরিচালনা ঋণ’ খাতে বরাদ্দ দেওয়া ১শ কোটি টাকায় চলতি বছরের আগস্ট মাস থেকে নভেম্বর পর্যন্ত বকেয়া পরিশোধ করা হবে। তবে বরাদ্দ টাকা ব্যবহারে বিজেএমসিকে বেশ কিছু শর্ত মানতে হবে।

শর্তগুলো হলো— বরাদ্দ অর্থ বিজেএমসি‘র শ্রমিক-কর্মচারীদের বকেয়া মজুরি ও বেতন-ভাতা পরিশোধ ছাড়া অন্য খাতে ব্যয় করা যাবে না; সুনির্দিষ্ট ব্যাংকের অ্যাকাউন্ট পেয়ি চেকের মাধ্যমে অর্থ পরিশোধ করতে হবে; বরাদ্দ অর্থ ব্যয়ের ৭ দিনের মধ্যে মিলভিত্তিক কর্মচারী ও শ্রমিকদের তালিকাসহ বিস্তারিত ব্যয় বিবরণী অর্থ বিভাগে পাঠাতে হবে; অর্থ ব্যয়ের ক্ষেত্রে সরকারের বিদ্যমান বিধি-বিধান অনুসরণ করতে হবে এবং বিধি বহির্ভূতভাবে কোনো অর্থ পরিশোধ করা হলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দায়ী থাকবেন।

আর্থিক কর্মপরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে বস্ত্র ও পাট মন্ত্রণালয়, বিজেএমসি ও অর্থ বিভাগের মধ্যে স্বাক্ষরিত সমঝোতা স্মারকে বর্ণিত শর্তগুলো যথাযথভাবে প্রতিপালন করতে হবে। ছাড় করা অর্থ বিজেএমসির অনুকূলে ‘সরকারি ঋণ’ হিসেবে গণ্য হবে। যা আগামী ২০ বছরে (পাঁচ বছরের গ্রেস পিরিয়ডসহ) পাঁচ শতাংশ সুদে ষান্মাসিক কিস্তিতে পরিশোধ করতে হবে। এ বিষয়ে অর্থ বিভাগের সঙ্গে বিজেএমসির একটি চুক্তি সই হবে।

পাটকল শ্রমিক বিজেএমসি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর