Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যৌন পেশা থেকে কিশোরীদের পুনর্বাসনে সমন্বিত উদ্যোগ নেওয়ার আহ্বান


২৬ নভেম্বর ২০১৯ ২১:৩২

যৌন পেশা থেকে কিশোরী যৌনকর্মীদের পুনর্বাসনের জন্য সরকার, বেসরকারি উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠানসহ কমিউনিটিকে সম্পৃক্ত করে সমন্বিত পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন প্রয়োজন বলে মন্তব্য করেছেন সংশ্লিষ্টরা।

তারা বলছেন, কিশোরী যৌনকর্মীরা এইডসের ঝুঁকিতে থাকে বলে তাদের জন্য এইচআইভি প্রতিরোধী কার্যক্রম গুরুত্ব দিয়ে বাস্তবায়ন করা প্রয়োজন। সামাজিকভাবে তাদের পুনর্বাসনে প্রতিবন্ধকতা থাকায় এ বিষয়ে কমিউনিটিতে সচেতনতা বাড়াতে হবে। বিকল্প পেশার প্রতি আগ্রহী করে তুলতে দক্ষতা বৃদ্ধির প্রশিক্ষণ ও কর্মসংস্থানও নিশ্চিত করতে হবে। মোট কথা, এসব কিশোরীদের পুনর্বাসনে অংশীজনদের সবার অংশগ্রহণে সমন্বিত পরিকল্পনা হাতে নিতে হবে।

মঙ্গলবার (২৬ নভেম্বর) সরকারের বিভিন্ন বিভাগ ও উন্নয়ন সহযোগীদের অংশগ্রহণে এক অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন। যৌন পেশায় যুক্ত কিশোরীদের জীবনমান উন্নয়নের একটি প্রকল্প বাস্তবায়নের অভিজ্ঞতা ও গবেষণার ফলাফল অবহিত করতে এই অনুষ্ঠান আয়োজন করা হয়। ইউনিসেফ বাংলাদেশের অর্থায়নে সেভ দ্য চিলড্রেন এই প্রকল্পটি বাস্তবায়ন করছে।

অনুষ্ঠানে স্বাস্থ্য অধিদফতরের ২০১৬ সালে প্রকাশিত এক গবেষণার তথ্য তুলে ধরে জানানো হয়, দেশে যৌন পেশায় যুক্ত ১০ থেকে ১৯ বছর বয়সী কিশোরীর সংখ্যা প্রায় ১৮ হাজার। দারিদ্র্য, শিক্ষার সুযোগের অভাব, ভঙ্গুর পরিবার, কম বয়সে বিয়ে হওয়ার মতো পরিস্থিততে বাধ্য হয়ে এলেও এখন এই কিশোরীদের বেশিরভাগই মর্যাদাপূর্ণ কাজে যুক্ত হতে চায়।

সেভ দ্য চিলড্রেনের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, এক হাজার কিশোরীর স্বাস্থ্য ও জীবনমান উন্নয়নের জন্য গত বছরের জুন থেকে প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে। ঢাকা উত্তর, ঢাকা দক্ষিণ, চট্রগ্রাম ও সিলেট সিটি করপোরেশনে বসবাসকারী এই কিশোরীদের এইচআইভি প্রতিরোধমূলক কর্মসূচিতে যুক্ত করে অত্যাবশ্যকীয় স্বাস্থ্যসেবা প্রাপ্তির বিষয়টি সহজ করা হয়।

অনুষ্ঠানে জানানো হয়, ঘটনাচক্রে বা দুর্ভাগ্যক্রমে যৌন পেশায় যুক্ত হওয়া কিশোরীরা নানা পরিস্থিতির কারণে লুকিয়ে থাকতে বাধ্য হয়। ফলে এইচআইভি প্রতিরোধ কার্যক্রমে তাদের উপস্থিতি কম পাওয়া যায়। তাই কিশোরীদের জন্য এই বিশেষায়িত প্রকল্পের মাধ্যমে তাদের সহসাথীদের মাধ্যমে আস্থা অর্জনের চেষ্টা করা হয়। এতে তাদের খুঁজে বের করা ও এইচআইভি বা এইডস প্রতিরোধমূলক কার্যক্রমে সম্পৃক্ত করা সম্ভব হয়েছে। পাশাপাশি তারা যেন মাদকে আসক্ত না হয় কিংবা অন্য কোনো পেশায় দক্ষতা অর্জন করতে পারে, সেজন্য তাদের মধ্যে সচেতনতা ও প্রশিক্ষণের সুযোগ তৈরি করা হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এবং জনস্বাস্থ্য ও বিশ্বসাস্থ্য ফোকাল পারসন রিনা পারভিন। অধিদফতরের টিবি, লেপ্রসি ও এইডস/এসটিডি প্রোগ্রামের লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. মো. সামিউল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন ইউনিসেফের ডেপুটি রিপ্রেজেনটেটিভ ভিরা মেনদোকা, স্বাস্থ্য অধিদফতরের এইডস/এসটিডি প্রোগ্রামের ডিরেক্টর ও প্রোগ্রাম ম্যানেজার ডা. মো. আমিনুল ইসলাম মিয়া, সমাজসেবা অধিদফতরের পরিচালক জুলফিকার হায়দার ও মো. আবু মাসুদ, মহিলা বিষয়ক অধিদফতরের পরিচালক ফখরুল কবির, ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা বিগ্রেডিয়ার মামুনুর রহমান মামুন, বিজিএমইএ’র পরিচালক (অপরাশেন্স) তানিয়া আহমেদ এবং ন্যাশনাল একাডেমি অব সোস্যাল সার্ভিসের প্রিন্সিপাল এম. এম. মাহমুদুল্লাহ।

কিশোরী যৌনকর্মী কিশোরী যৌনকর্মীদের পুনর্বাসন যৌন পেশা যৌন পেশায় যুক্ত কিশোরী সেভ দ্য চিলড্রেন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর