Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যৌন নিগ্রহ রোধে অক্সফামের নতুন নীতিমালা


১৬ ফেব্রুয়ারি ২০১৮ ১৭:৪৪

আন্তর্জাতিক ডেস্ক

হাইতিতে অক্সফাম কর্মীর যৌন কেলেঙ্কারির পর যৌন নিগ্রহ প্রতিরোধে নতুন আইন করেছে ব্রিটিশ দাতব্য প্রতিষ্ঠান অক্সফাম। তবে ওই ঘটনায় অভিযুক্ত ব্যক্তি তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেছেন।

এ ব্যাপারে প্রতিষ্ঠানটি জানিয়েছে, তারা একটি কমিটি গঠন করতে যাচ্ছে, যারা প্রতিষ্ঠানটির বাইরে থেকে কাজ করবে। যৌন নিগ্রহ সংক্রান্ত যে কোনো তদন্তের ব্যাপারে তারা অক্সফাম কর্মীদের তথ্য পর্যবেক্ষণ ও অনুসন্ধানের জন্য জিজ্ঞাসাবাদের ক্ষমতা লাভ করবে।

এ ছাড়াও জেন্ডার বিষয়ক প্রশিক্ষণে অক্সফাম তার কর্মীদের সংখ্যা দ্বিগুণ করার পাশাপাশি বরাদ্দের পরিমাণও তিনগুণ বাড়িয়েছে।

এর আগে ২০১০ সালে অক্সফামের এক কর্মচারি হাইতিতে ভূমিকম্পের পর ত্রাণ কাজ পরিচালনার সময় পতিতা কেলেঙ্কারিতে অভিযুক্ত হয়। সে তথ্য ফাঁস হওয়ার পর অক্সফাম এ সিদ্ধান্ত নিয়েছে।

এ বিষয়ে অক্সফাম ইন্টারন্যাশনালের নির্বাহী পরিচালক উইনি বায়ানিমা বলেন, ‘হাইতিতে যে ঘটনা ঘটেছে এর লজ্জা আমাদের বছরের পর বছর ধরে বয়ে বেড়াতে হবে।’

তবে এ ঘটনার জন্য আমি অন্তর থেকে ক্ষমা চাইছি, বলেও জানান তিনি।

এ ঘটনায় অক্সফাম হাইতিতে নিজস্ব উদ্যগে একটি তদন্ত চালিয়ে চার জন কর্মীকে চাকরিচ্যুত ও তিন জনকে স্বেচ্ছায় চাকরি ছেড়ে দিতে বাধ্য করে। তাদের মধ্যে রোল্যান্ড ভ্যান হাওয়ারমেইরিন নামের একজন কান্ট্রি ডিরেক্টরও ছিলেন।

পরবর্তীতে রোল্যান্ড ২০১২ থেকে ২০১৪ পর্যন্ত অ্যাকশন এগেইনেস্ট হাঙ্গার প্রকল্পে বাংলাদেশ মিশনের প্রধান হিসেবে কাজ করে গেছেন।

রোল্যান্ড ২০১১ সালে অক্সফামের চাকরি হারায়। এতদিন পর্যন্ত তার এইসব কুকীর্তির গল্প শুধু অক্সফাম পর্যন্তই ছিল। এমনকি অ্যাকশন এগেইনস্ট হাঙ্গারও দাবি করেছে অক্সফামের কাছে তারা রোল্যান্ডের বিষয়ে বিশদ খোঁজ নিয়েছিল কিন্তু অক্সফাম এসব যৌন কেলেঙ্কারির বিষয়ে তাদের কোনো তথ্য দেয়নি। উপরন্তু রোল্যান্ডের বিষয়ে খুব ইতিবাচক তথ্য দিয়েছিল অক্সফাম।

বিজ্ঞাপন

এ ঘটনা লুকিয়ে রাখার অভিযোগে অক্সফাম তীব্র সমালোচনার শিকার হয়।

গত বৃহস্পতিবার সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়েছে হাইতি কেলেঙ্কারির পরে সেখানে নতুন লোক নিয়োগ দেওয়া হয়েছে। এর পর থেকে সেখানে যেন এ ধরণের ঘটনার পুনরাবৃত্তি না ঘটে সে ব্যাপারে খোঁজ খবর রাখছে।

গৌরপ্রীত সিং নামের একজন কনস্যালট্যান্ট যিনি ২০১১ সালে ইথিওপিয়াতে কাজ করেছেন তিনি বলেন, এটা একটা মারাত্বক ভুল এবং এটার পুনরাবৃত্তি ঘটা উচিৎ নয়।

এ ছাড়াও হাইতি কেলেঙ্কারিতে অভিযুক্ত আরও একজন অক্সফাম কর্মী ভিন্ন একটি প্রতিষ্ঠানে যোগ দিয়েছেন।

সারাবাংলা/এমআই

বিজ্ঞাপন
সর্বশেষ

২ দিনে আয় ২৮৯ কোটি টাকা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩২

মৌসুমী হামিদের সংসার যেমন চলছে
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:২৬

সম্পর্কিত খবর