Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রোহিঙ্গাদের ফেরৎ নেওয়ার আশ্বাস মিয়ানমারের


১৬ ফেব্রুয়ারি ২০১৮ ১৮:৫৫

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল জানিয়েছেন, পর্যায়ক্রমে শরণার্থী সব রোহিঙ্গাদের ফেরৎ নেওয়ার আশ্বাস দিয়েছে মিয়ানমার। শুক্রবার সচিবালয়ে মিয়ানমারের স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক শেষে তিনি এ কথা জানান। বৈঠকে রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য প্রায় ৮ হাজার ৩৩ জনের একটি তালিকা মিয়ানমারের স্বরাষ্ট্রমন্ত্রী লে. জে. কাউ সুই এর কাছে হস্তান্তর করেছেন আসাদুজ্জামান খাঁন কামাল। দুই দেশের মধ্যে স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে শুক্রবার ঢাকার পক্ষ থেকে নেপিডোকে এই তালিকা দেওয়া হয়।

বিজ্ঞাপন

ঢাকার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে অনুষ্ঠিত বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল গণমাধ্যমকর্মীদের বলেন, ‘রোহিঙ্গাদের পর্যায়ক্রমে ফিরিয়ে নেবে বলে মিয়ানমার কথা দিয়েছে। আমরা আজ রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য প্রায় ৮ হাজার ৩৩ জনের একটি তালিকা হস্তান্তর করেছি। তারা এই তালিকা যাচাই-বাছাই করে জানাবে। তারপর রোহিঙ্গারা তাদের বসত-ভিটায় ফিরতে শুরু করবে।’

তিনি বলেন, ‘আগামী ২০ ফেব্রুয়ারি সীমান্তের শূন্য রেখায় আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের বিষয়ে বৈঠকে বসবে দুই দেশ। এই বৈঠকটি দুই দেশের জেলা প্রশাসক পর্যায়ের কর্মকর্তার নেতৃত্বে নেপিডোতে অনুষ্ঠিত হবে।’

‘দুই দেশের সীমান্তে বর্ডার লিয়াজো অফিস স্থাপন বিষয়ে আগেই কথা হয়েছিল। আজও এই বিষয়ে আলাপ হয়েছে। শিগগির বর্ডার লিয়াজো অফিস বাস্তবায়ন করা হবে। ঢাকার পক্ষ থেকে মিয়ানমারের সীমান্তে অবস্থিত ইয়াবা কারখানার একটি তালিকা দেয়া হয়েছে। মিয়ানমার বলেছে যে তারা এই বিষয়ে ব্যবস্থা নিবে’ বলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

বিজ্ঞাপন

কূটনৈতিক সূত্রে জানা গেছে, পাঁচটি ইস্যুকে গুরুত্ব দিয়ে ঢাকা সফররত মিয়ানমারের স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে শুক্রবার বিকেলে বৈঠক করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। এতে সর্বোচ্চ গুরুত্ব পায় রোহিঙ্গা প্রত্যাবাসন। দুই দেশের স্থানীয় প্রশাসনিক পর্যায়ে যাতে পারস্পরিক যোগাযোগ-বৈঠক নিয়মিত হয় সে বিষয়টিও গুরুত্ব পেয়েছে মন্ত্রীদ্বয়ের আলোচনায়।

এর বাইরে দুই দেশের সীমান্তে জঙ্গি কার্যক্রমে জড়িত থাকা সশস্ত্র কোনো গ্রুপ যাতে কোনো দেশের আইন-শৃঙ্খলা রক্ষাকারীদের আশ্রয় না পায় সে বিষয়ে আগের মতো আগামী দিনে সক্রিয় থাকার অঙ্গীকার করেছে দুই দেশ। স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে ১৮ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। অন্যদিকে ১৫ সদস্যের মিয়ানমার প্রতিনিধি দলের নেতৃত্ব দেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী লে. জে. কাউ সুই।

তিন দিনের সফরে মিয়ানমারের স্বরাষ্ট্রমন্ত্রী:
মিয়ানমারের স্বরাষ্ট্রমন্ত্রী লে. জে. কাউ সুই গতকাল বৃহস্পতিবার দুপুরে ১৫ সদস্যের প্রতিনিধি দল নিয়ে ঢাকায় আসেন। তার সঙ্গে সে দেশের স্বরাষ্ট্র সচিব উ টিন মিন্টসহ উচ্চ পর্যায়ের কর্মকর্তারা রয়েছেন। ঢাকায় পৌঁছে মিয়ানমারের প্রতিনিধি দল বিকেলে বুড়িগঙ্গা নদী ভ্রমণের পর সন্ধ্যায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

শুক্রবার দুপুরে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক শেষে রাতে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)-এ আরও দুটি বৈঠক শেষে মন্ত্রীদ্বয় যৌথ ঘোষণা দেবেন বলে জানা গেছে। আগামীকাল শনিবার সংসদ ভবন পরিদর্শনে যাওয়ার কথা রয়েছে মিয়ানমার প্রতিনিধি দলের। শনিবার দুপুরের তারা ঢাকা ছেড়ে যাবেন বলে তাদের সফরসূচি সূত্রে জানা গেছে।

সারাবাংলা/জেআইএল/এটি

বাংলাদেশ-মিয়ানমার স্বরাষ্ট্রমন্ত্রী বৈঠকে যা যা থাকছে
মিয়ানমারকে ১৬ ফেব্রুয়ারি রোহিঙ্গাদের তালিকা দেবে বাংলাদেশ

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর