Tuesday 10 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শুক্রবার মধ্যরাত থেকে লাগাতার ধর্মঘটে যাচ্ছেন নৌ শ্রমিকরা


২৯ নভেম্বর ২০১৯ ২২:০৮

ঢাকা: নিয়োগপত্র ও খাবার ভাতা দেওয়াসহ ১১ দফা দাবিতে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটে যাচ্ছেন নৌপরিবহন শ্রমিকরা। শুক্রবার রাত ১২টা ১ মিনিট থেকে নৌ শ্রমিকদের ধর্মঘট শুরু হবে। এটি শ্রমিকদের তৃতীয় দফার ধর্মঘট।

নৌ পরিবহন শ্রমিকদের ধর্মঘটের ফলে দেশের ৪৩টি নৌপথে নৌযান চলাচল বন্ধ হয়ে যাবে। এতে রাজধানী ঢাকার সঙ্গে সারাদেশের নৌ যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাবে।

কর্মসূচির বিষয়ে শুক্রবার (২৯ নভেম্বর) রাতে বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক আশিকুল আলম সারাবাংলাকে জানান, ২৯ নভেম্বর রাত ১২ টা ১ মিনিট থেকে সারাদেশের সব ধরনের যাত্রীবাহী ও মালবাহী লঞ্চ চলাচল বন্ধ থাকবে।

লঞ্চ মালিকরা তাদের দাবি না মানা পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট চলবে বলে জানান আশিকুল ইসলাম।

এদিকে নৌপরিবহন শ্রমিকদের ধর্মঘটকে অযৌক্তিক মনে করছেন লঞ্চ মালিকরা। লঞ্চমালিক সমিতির সহ-সভাপতি শহিদুল ইসলাম সারাবাংলাকে জানান, নৌ শ্রমিকদের এমন ধর্মঘট সম্পূর্ণ অযৌক্তিক। তাদের সঙ্গে যে চুক্তি আছে সে অনুযায়ী ২০২১ সাল পর্যন্ত চুক্তি মেনে চলার কথা। কিন্তু তারা এরমধ্যে ধর্মঘটে যাওয়া ঠিক নয়।

এ বিষয়ে জানতে চাইলে নৌযান শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক আশিকুল আলম সারাবাংলাকে বলেন, ‘মালিকরা তাদের চুক্তি ভঙ্গ করেছেন। আমাদের বারবার আশ্বাস দেওয়া হয়েছে। কিন্তু দাবি পূরণ করা হয়নি।’

তিনি আরও বলেন, ‘যেভাবে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম বেড়েছে সে অনুযায়ী  নৌ-শ্রমিকদের বেতন-ভাতা একদম বাড়েনি। এ জন্য আমাদের  ধর্মঘট অযৌক্তিক নয়। দাবি মানলে এক ঘণ্টার মধ্যে সমাধান হবে নতুবা এ ধর্মঘট অনির্দিষ্টকালের জন্য চলবে।’

ধর্মঘট নৌ চলাচল নৌ পরিবহন লঞ্চ চলাচল লঞ্চ চলাচল বন্ধ


বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামের ৬ থানায় নতুন ওসি
১০ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৩

স্টারে ফ্রি অফার
১০ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪৮

ওটিটিতে ’তুফান’ মুক্তির তারিখ ঘোষণা
১০ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২৪

ডাস্টবিনে পড়েছিল নবজাতকের মরদেহ
১০ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

সম্পর্কিত খবর