Tuesday 10 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দেশে ১৪ হাজার এইডস রোগী: স্বাস্থ্য অধিদফতর


১ ডিসেম্বর ২০১৯ ১৬:৪৭

ঢাকা: ২০১৯ সালে ৯১৯ জন নতুন করে এইডসে রোগে আক্রান্ত হয়েছেন। এরাসহ বর্তমানে বাংলাদেশে আনুমানিক ১৪ হাজার এইডস রোগী রয়েছেন বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। রোববার (১ ডিসেম্বর) রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে এইডস দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে এসব তথ্য জানানো হয়।

অধিদফতরের এসটিডি প্রোগ্রামের লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. শামিউল ইসলাম জানান, ১৯৮৯ সাল থেকে ২০১৯ পর্যন্ত তিন দশকে ৭ হাজার ৩৭৪ জন মানুষের শরীরে এইচআইভি ভাইরাসের সংক্রমণ হয়েছে। এদের মধ্যে ১ হাজার ৩৪২ জন মারা গেছেন।

তিনি বলেন, ‘২০১৯ সালে নতুন আক্রান্তদের মধ্য ৭৪ শতাংশ পুরুষ, ২৫ শতাংশ নারী ও ১ শতাংশ ট্রান্সজেন্ডার। ২৫ থেকে ৪৯ বছর বয়সী মানুষদের মধ্যে এইডস আক্রান্তের হার বেশি। নতুন আক্রান্তদের ৬০৫ জন এই বয়সী। যা মূল সংখ্যার ৭৪.৪২ শতাংশ। এ বছর মোট ২৭ হাজার ১৬৮ জন সাধারণ মানুষের এইডস টেস্টিং ও ৪১ হাজার ৩০৯ জনকে স্ক্রিনিং করা হয়েছে।’

শামিউল জানান, এ বছরে আক্রান্ত হওয়া ৯১৯ জনের মধ্যে রোহিঙ্গা জনগোষ্ঠীতে আক্রান্ত হয়েছে ১০৫ জন। এইডস আক্রান্তের মধ্যে ৫৮৭ জন বিবাহিত, ১৭৫ জন সিঙ্গেল, ১৭ জন তালাকপ্রাপ্ত ও ১০ জন বিধবা রয়েছেন। নতুন আক্রান্তদের মধ্যে ১৭০ জনের মৃত্যু হয়েছে। এছাড়া ব্যাচেলরদের চেয়ে বিবাহিতরাই বেশি সংখ্যায় এইডসে আক্রান্ত হয়েছে বলেও জানান তিনি।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক বলেন, ‘বিশ্বে প্রায় ৪ কোটি এইডস রোগী রয়েছেন। সে তুলনায় বাংলাদেশে এইডস রোগীর হার ০.০১ শতাংশ। এটিকে আমরা শূন্যের কোঠায় নামিয়ে আনতে চাই। বাংলাদেশে রোগীদের যেভাবে ওষুধ সহায়তা দেওয়া হয় সেটা আর কোথাও দেওয়া হয়না। বিশ্বে ৫০ ভাগ ওষুধের কাভারেজের তুলনায়ও বাংলাদেশ এগিয়ে রয়েছে। বিশ্বের ৫০ শতাংশের তুলনায় আমাদের দেশে তা ৬১ ভাগ।’ তবে এটিকে আরও বাড়াতে হবে বলেও জানান তিনি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ।

এইডস রোগী স্বাস্থ্য অধিদফতর


বিজ্ঞাপন
সর্বশেষ

কাপ্তাই হ্রদে ডুবে ২ শিশুর মৃত্যু
১০ সেপ্টেম্বর ২০২৪ ২০:১০

সম্পর্কিত খবর