Tuesday 10 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাজাকারদের তালিকা প্রকাশ বিজয় দিবসে


১ ডিসেম্বর ২০১৯ ১৬:৫৮

ঢাকা: আসন্ন বিজয় দিবেসে রাজাকারদের তালিকা প্রকাশের উদ্যোগ নিয়েছে সরকার। রোববার (১ ডিসেম্বর) মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ বিষয় নিয়ে আলোচনা হয়েছে।

বৈঠক সূত্রে জানা যায়, রাজাকার, আলবদর ও আল শামসদের তালিকা প্রণয়নের কাজ অব্যাহত রয়েছে। এরই মধ্যে যেসব জেলার রাজাকারদের তালিকা মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়ে এসেছে সেগুলোই বিজয় দিবসে প্রকাশ করা হবে।

জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সভাপতি শাজাহান খান সভাপতিত্ব করেন। কমিটির সদস্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক, রাজি উদ্দিন আহমেদ, মেজর (অব.) রফিকুল ইসলাম, বীর উত্তম এবং এ বি তাজুল ইসলাম, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সচিব এবং বিভিন্ন সংস্থার প্রধানরাসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে অংশ নেন।

বৈঠক সূত্রে জানা গেছে, ১৪ হাজার অসচ্ছল মুক্তিযোদ্ধার জন্য গৃহনির্মাণ করে দেওয়ার লক্ষ্যে প্রকল্প গ্রহণ করা হয়েছে। এতে ব্যয় ধরা হয়েছে ২ হাজার ২শ কোটি টাকা। একেকটি বাড়ি নির্মাণে ব্যয় হবে ১৫ লাখ টাকা। মুজিব বর্ষে মুক্তিযোদ্ধাদের উপহার হিসেবে এ প্রকল্পের কাজ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৈঠকে গুলিস্থান শপিং কমপ্লেক্স, জামুকার আইন ও বিধিমালা প্রণয়নের অগ্রগতি নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। বৈঠকে অংশ নেওয়া কমিটির একজন সদস্য নাম প্রকাশ না করার শর্তে সারাবাংলাকে জানান, সারাদেশের রাজাকার-আলবদরদের তালিকা প্রণয়নের কাজ অব্যাহত থাকলেও সেটি চলছে ঢিলেঢালাভাবে। এখন পর্যন্ত পুরো দেশের রাজাকারদের তালিকা করা সম্ভব হয়নি।

তিনি আরও জানান, তালিকা প্রণয়ন করতে জেলা প্রশাসকদের বলা হয়েছিল। এ সংক্রান্ত একটি কমিটিও রয়েছে। তারা তাদের কার্যক্রমটি সঠিকভাবে পালন না করার কারণে রাজকারদের তালিকা চূড়ান্ত করা সম্ভব হয়নি। বৈঠক থেকে কমিটিকে এ সর্ম্পকে তাগিদ দেওয়া হয়েছে।

বিজয় দিবস রাজাকারদের তালিকা


বিজ্ঞাপন
সর্বশেষ

কাপ্তাই হ্রদে ডুবে ২ শিশুর মৃত্যু
১০ সেপ্টেম্বর ২০২৪ ২০:১০

সম্পর্কিত খবর