Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অনিয়মে বাধা, ৪ কর্মচারী মিলে পেটালেন পিডিবির প্রকৌশলীকে


১ ডিসেম্বর ২০১৯ ১৮:৩৮

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম নগরীতে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) চার কর্মচারীর পিটুনির শিকার হয়েছেন একজন সহকারী প্রকৌশলী। অনিয়মের মাধ্যমে একজন ভবন মালিককে দেওয়া বিশেষ সুবিধা বন্ধ করে দেওয়ার পর ওই প্রকৌশলীর ওপর ক্ষুব্ধ হন মাঠে কর্মরত এই কর্মচারীরা। হুমকিধমকির পর একপর্যায়ে অফিসে গিয়ে তাকে মারধর করা হয়েছে বলে অভিযোগ করে ওই প্রকৌশলী থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেছেন।

শনিবার (৩০ নভেম্বর) সকালে নগরীর খুলশীতে পিডিবির বিক্রয় ও বিতরণ বিভাগের কার্যালয়ে এই অপ্রীতিকর ঘটনা ঘটেছে। রাতে সহকারী প্রকৌশলী সাঈদ ইকবাল পারভেজ খুলশী থানায় জিডি (নম্বর-১৪৮৩) দায়ের করেন।

বিজ্ঞাপন

জিডিতে যে চারজনকে অভিযুক্ত করা হয়েছে এরা হলেন, পিডিবির বিক্রয় ও বিতরণ বিভাগ, খুলশীর লাইনম্যান আব্দুল্লাহ সরকার (৪২) ও তার সহকারী শহীদুল ইসলাম (৩৪) এবং সাবস্টেশনের অপারেটর সুব্রত দাশ (৪৩) ও সহকারী হিসাব রক্ষক মোশাররফ হোসেন (৪২)।

সংশ্লিষ্ট সূত্র জানায়, শনিবার সকাল সোয়া ১০টার দিকে নগরীর পাঁচলাইশ থানার মির্জাপুল এলাকায় বিদ্যুতের মিটার পরীক্ষার জন্য যান সাঈদ ইকবাল পারভেজের নেতৃত্বে পিডিবির একটি টেকনিক্যাল টিম। সেখানে তারা জনৈক মো. ওসমান ফারুকের নির্মাণাধীন ভবন ঘেঁষে যাওয়া ১১ কেভি বিদ্যুতের লাইনের কিছু অংশ পিভিসি পাইপে মোড়ানো দেখতে পান। বিষয়টি অবৈধ হওয়ায় তারা নির্বাহী প্রকৌশলীকে জানান। নির্বাহী প্রকৌশলী ওই পাইপ খুলে অফিসে নেওয়ার নির্দেশ দেন।

পাইপ খোলার জন্য বিদ্যুতের সংযোগ বন্ধ করলে ভবন থেকে লোকজন নেমে আসেন। ভবন মালিক লাইনম্যান আব্দুল্লাহ সরকারকে ফোন করে প্রকৌশলী সাঈদকে অনুরোধ করেন তার সঙ্গে কথা বলার জন্য। সাঈদ কথা শুরুর পর বুঝতে পারেন, ওই ব্যক্তি তাদের কার্যালয়ের লাইনম্যান। আব্দুল্লাহ সরকার প্রকৌশলীকে পাইপ না খোলার জন্য প্রথমে বলেন এবং পরে হুমকি দেওয়া শুরু করেন। তখন প্রকৌশলী সাঈদ বিষয়টি আবারও নির্বাহী প্রকৌশলীকে অবহিত করেন। নির্বাহী প্রকৌশলী তাকে আবারও পাইপগুলো খুলে অফিসে নিয়ে যাবার নির্দেশ দেন।

বিজ্ঞাপন

পাইপগুলো খুলে খুলশীতে অফিসে প্রবেশ করামাত্র আব্দুল্লাহ সরকারসহ অভিযুক্ত চারজন গালিগালাজ শুরু করেন। সিঁড়ি বেয়ে দোতলায় নির্বাহী প্রকৌশলীর কার্যালয়ে যাবার সময় আব্দুল্লাহ সরকার প্রথমে তাকে চড়-থাপ্পড় মারতে শুরু করেন। এরপর নির্বাহী প্রকৌশলীর অফিসের সামনে চারজন মিলে তাকে কিল-ঘুষি মারতে থাকেন। অফিসের অন্যান্য কর্মকর্তা-কর্মচারীরা এসে পরিস্থিতি শান্ত করেন।

সহকারী প্রকৌশলী সাঈদ ইকবাল পারভেজ সারাবাংলাকে বলেন, ‘সিডিএ যখন ভবন নির্মাণের অনুমতি দেয়, তাতে পিবিডির সঞ্চালন লাইন থেকে অন্তঃত ছয় ফুট দূরত্ব থাকার শর্ত দেয়। পাঁচলাইশে যে ভবনটি আমরা পেয়েছি, সেটি আমাদের ১১ কেভি লাইন ঘেঁষে তৈরি হচ্ছিল। একেবারে ১-২ ফুট দূরত্বও নেই। আবার ১১ কেভি লাইনে পিভিসি পাইপ পরিয়ে দেওয়া হয়েছে। এই ধরনের কর্মকাণ্ড অবৈধ হওয়ায় আমি নির্বাহী প্রকৌশলী স্যারের নির্দেশে পাইপগুলো খুলে ফেলি। এতে ক্ষুব্ধ হয়ে চারজন কর্মচারী আমাকে মারধর করেছেন। সম্ভবত তারা ভবন মালিকের কাছ থেকে টাকা নিয়ে সঞ্চালন লাইনে পাইপ মোড়ানোর অনুমতি দিয়েছিল। আইনত এটাও তাদের এখতিয়ারে নেই। আমি প্রধান প্রকৌশলী স্যারকে অভিযোগ দিয়েছি। থানায়ও জিডি করেছি।’

বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চট্টগ্রামের প্রধান প্রকৌশলী প্রবীর কুমার সেন সারাবাংলাকে বলেন, ‘চারজন কর্মচারী আমাদের একজন সহকারী প্রকৌশলীকে মারধর করেছে বলে অভিযোগ পেয়েছি। তাদের বিরুদ্ধে অ্যাকশন নেওয়া হচ্ছে। বিষয়টি লিখিতভাবে আমাদের চেয়ার‌ম্যান স্যারকেও জানানো হয়েছে।’

নগর পুলিশের উপ-কমিশনার (উত্তর) বিজয় কুমার বসাক সারাবাংলাকে বলেন, ‘প্রকৌশলীকে মারধরের অভিযোগে খুলশী থানায় জিডি হয়েছে। অভিযোগকারী এবং অভিযুক্তরা সবাই সরকারী কর্মচারী। যেহেতু জিডিতে আনা অভিযোগ অধর্তব্য অপরাধ হিসেবে আমলযোগ্য, নিয়ম অনুযায়ী আমরা আদালতের অনুমতি নিয়ে তদন্ত শুরু করব।’

পিডিবি পৌকশলী মারধর

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর