Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হাকালুকিতে নির্বিচারে অতিথি পাখি নিধন


১৭ ফেব্রুয়ারি ২০১৮ ১১:৪৩

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

মৌলভীবাজার: মৌলভীবাজারের হাকালুকি হাওড়ে নির্বিচারে অতিথি পাখি নিধন চলছে। পাখি নিধন বন্ধে শিগগিরই ব্যবস্থা না নিলে হুমকিতে পড়বে হাওড়ের জীববৈচিত্র্য। বৃহত্তম এ হাওড়ে শীতের শুরুতে অতিখি পাখিরা আশ্রয়ের খোঁজে আসতে শুরু করে। অতিথি পাখির জলকেলিতে হাওড়ের সৌন্দর্য কয়েকগুণ বেড়ে যায়। এ সময় পাখিপ্রেমিদের ভিড়ও বাড়তে থাকে হাওড় এলাকায়।

জানা গেছে, এ মৌসুমে হাজারো পাখি সাইবেরিয়া, চীন থেকে দল বেঁধে এসে আশ্রয় নেয় এই হাওড়ে। বেশ কয়েকমাস হাওড় এলাকায় থাকে এ সব অতিথি পাখি। কিন্তু অসাধু চক্র পাখি শিকারে সক্রিয় হয়ে উঠেছে। তারা বিষ টোপ ও কারেন্ট জালের ফাঁদ ব্যবহার করে পাখি শিকার করছে। শিকার হওয়া পাখিগুলো বিক্রি হচ্ছে স্থানীয় বাজারে। হাওড়ের বাজারগুলো অতিথি পাখিতে সয়লাব।

সরেজমিনে দেখা গেছে, শিকারীদের ফাঁদে আটকে আছে শতাধিক অতিথি পাখি! আবার কিছু পাখি মরে আছে ফাঁদে। অসাধু চক্র ধানের সঙ্গে বিষ মিশিয়ে বিলের পাড়ে ছিটিয়ে দিয়েছে। কেউ কেউ কারেন্ট জাল দিয়ে পাখি শিকার করছে। শিকারিরা এসব পাখি ধরে বিভিন্ন হাট-বাজারে বিক্রি করছে। চাতলা বিল, নাগুয়া, ধলাসহ একাধিক বিলে কয়েকশ মৃত পাখি পাওয়া গেছে। হাওড়ে অবাধে পাখি শিকার করা হলেও প্রশাসনের তেমন কোনো তৎপরতা লক্ষ করা যাচ্ছে না।

পাখিপ্রেমী খোকন সিং জানান, হাওড় এলাকায় নির্বিচারে পাখি শিকার করছে একটি চক্র। তারা বিভিন্নভাবে ফাঁদে ফেলে হাজার হাজার পাখি শিকার করছে। এভাবে চলতে থাকলে এই আশ্রয়কেন্দ্র পাখিদের জন্য অনিরাপদ হয়ে যাবে। শিকারিদের বিরুদ্ধে ব্যবস্থা না নিলে হাওড় পাখিশূন্য হয়ে যাবে।

বিজ্ঞাপন

কুলাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা চৌধুরী মোহাম্মদ গোলাম রাব্বি জানান,অতিথি পাখি শিকারের বিষয়টি তিনি শুনেছেন। পাখি শিকার বন্ধে এলাকায় মাইকিং করা হচ্ছে। অতিথি পাখি শিকার বন্ধ করতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে।

সারাবাংলা/এমএইচ

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর