Monday 21 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যাদুর শহরে বিষমাখা বাতাস


৩ ডিসেম্বর ২০১৯ ০৯:৪৮

অনিয়ন্ত্রিত নির্মাণকাজ, তীব্র যানজট, মেয়াদোত্তীর্ণ মোটরযান ও শিল্পকারখানা থেকে নির্গত বিষাক্ত ভারী ধাতু ধুলার সঙ্গে যোগ হচ্ছে

এমন সকাল রোজ আসলে আমার বুঝি কাজে বেরোনোই হতো না। এমন সকালে আমি শীতের গন্ধ গায়ে মেখে বিছানায় গড়াগড়ি করতে ভালোবাসি। জানি আপনারাও করেন। আসলে অগ্রহায়নের সকালগুলোই এমন। এই সকালগুলো কেমন মায়া মায়া হয়, আলস্য ঝেড়ে ফেলা দায় হয়ে যায়।

তাও তো এখন জলবায়ু পরিবর্তনের কারণে অগ্রহায়নের শেষ দিকে তেমন শীত পড়ে না। অন্তত ১০ বছর আগেও এই সকালগুলোর কথা ভাবুন তো! কী হিমের দিন ছিল, তাই না?

এখন সেসব স্বপ্ন লাগে। এখন পৌষ মাঘেও তো হাড়ে কাঁপে না। কেবল ঠাণ্ডা লাগে। নগরগুলোকে এমনই বানিয়েছি আমরা।

সকালে বাড়ি থেকে বেরিয়েই ভাবছিলাম, ভুল হয়ে গেছে, শীতের কাপড় সঙ্গে আনার দরকার ছিল। ভাবছিলাম তাপমাত্রা বেশ কম। কি মনে করে অ্যাকুওয়েদারে চোখ বুলিয়ে নিলাম। ওমা! সকালে সাড়ে ৯টায় রাজধানীর তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়াস। আমি তো ভেবেছিলাম ১৪ বা ১৫ ডিগ্রি হবে।

সে যাই হোক, আজ রাতে কিন্তু তাপমাত্রা কমে ১৪ ডিগ্রি হবে।

আর সবচেয়ে গুরুত্বপূর্ণ কথা হলো, আজও ঢাকার বাতাষ বিষাক্ত। এয়ার কোয়ালিটি ইনডেক্স বলছে, মঙ্গলবার (৩ ডিসেম্বর) ঢাকার বাতাসে দূষণের মাত্রা ২০৫। যাকে খুবই অস্বাস্থ্যকর হিসেবে চিহ্নিত করা হয়েছে। বিশেষ করে বয়স্ক মানুষ আর শিশুদের জন্য এই বাতাস ক্ষতিকর। তাই খুব প্রয়োজন না হলে বৃদ্ধ ও শিশুদের নিয়ে বাড়ি থেকে বের না হওয়াই ভালো।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিত অংশ ভারতের বিহার ও এর আশপাশের এলাকায় বিস্তৃত। এই মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে রয়েছে। এসবের প্রভাবে বাংলাদেশের আকাশ কিছুটা মেঘলা থাকবে। তবে বৃষ্টির সম্ভাবনা নেই।

বিজ্ঞাপন

অবশ্য দেশের বিভিন্ন স্থানে হালকা থেকে মাঝারি ধরণের কুয়াশা পড়বে। আর ঢাকার ধুলাবালি সেই কুয়াশার সঙ্গে মিশে তৈরি করবে স্মগ।

এই হালকা শীত, বাতাস ভরা বিষ আর যানজটের নগরই আমাদের ঢাকা। আমরা যাকে নাম দিয়েছি যাদুর শহর। সেই শহর যাকে কখনো ভালোবাসি, আবার কখনো ছেড়ে পালাতে চাই। যে শহর যার বুকে স্মগ নামিয়েছি এই আমরাই। এখন সেই বিষাক্ত বাতাসেই নিঃশ্বাস নেয় আমাদের সন্তানেরা। আর আমরা প্রতিকার না খুঁজে একে অন্যকে শাপ-শাপান্ত করি।

এখন বোধহয় এই দোষারোপের খেলা থেকে বেরিয়ে সমাধানের পথ খোঁজার সময় হয়েছে, কী বলেন?

 

অগ্রহায়ন এয়ার কোয়ালিটি ইনডেক্স বিষাক্ত বাতাস সকাল

বিজ্ঞাপন
সর্বশেষ

ট্রেনে কাটা পড়ে বৃদ্ধার মৃত্যু
২১ অক্টোবর ২০২৪ ২১:৫২

সম্পর্কিত খবর