Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

স্পেন থেকে দেশের উদ্দেশে রওনা দিয়েছেন প্রধানমন্ত্রী


৩ ডিসেম্বর ২০১৯ ১৭:০১

ঢাকা: জলবায়ু পরিবর্তন সংক্রান্ত জাতিসংঘ ফ্রেমওয়ার্ক কনভেনশনের ২৫তম ‘রাষ্ট্র ও সরকার প্রধানদের’ বার্ষিক শীর্ষ সম্মেলনে যোগদান শেষে স্পেন থেকে দেশের উদ্দেশে রওনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ বিমান স্থানীয় সময় সকাল সাড়ে ৯টায় স্পেনের রাজধানী মাদ্রিদের টরিজন বিমানবন্দর ত্যাগ করে।

স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এবং ওয়ার্ল্ড ট্যুরিজম অর্গানাইজেশনে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি হাসান মাহমুদ খন্দকার বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান। বিমানটি বুধবার বাংলাদেশ সময় রাত ১২টা ৪০ মিনিটে ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে অবতরণের কথা রয়েছে।

এর আগে, জলবায়ু পরিবর্তন সংক্রান্ত জাতিসংঘ ফ্রেমওয়ার্ক কনভেনশনের ২৫তম বার্ষিক সম্মেলনে যোগ দিতে রোববার প্রধানমন্ত্রী মাদ্রিদ পৌঁছেন। রাষ্ট্র ও সরকার প্রধানদের এই সম্মেলন ‘কপ-২৫’ নামে পরিচিত।

সোমবার সকালে প্রধানমন্ত্রী স্পেনের বৃহত্তম এক্সিবিশন কমপ্লেক্স ,ইউরোপের গুরুত্বপূর্ণ ভেন্যু ফারিয়া দা মাদ্রিদে অনুষ্ঠিত (আইএফইএমএ) ‘কপ-২৫’ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন। উদ্বোধনী দিনে মার্শাল আইল্যান্ডসের প্রেসিডেন্ট হিলডা হাইনের প্রস্তাব গ্রহণ করে পরবর্তী ক্লাইমেট ভালনারেবল ফোরামের (সিভিএফ) প্রেসিডেন্ট হিসেবে আগামী বছর দায়িত্ব নিতে সম্মত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আরও পড়ুন- নেদারল্যান্ডস সরকারকে মিয়ানমারের ওপর চাপ প্রয়োগের আহ্বান

পরে ন্যাদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুটের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নেন প্রধানমন্ত্রী। এদিন প্রধানমন্ত্রী ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মাইকেলের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

প্রধানমন্ত্রী ‘ন্যাশনাল প্ল্যানস টু ইনক্রিস এ্যাম্বিশন বাই ২০২০’ শীর্ষক একটি সাধারণ গোল টেবিল বৈঠক ও ফটো সেশনে যোগ দেন। প্রধানমন্ত্রী কপ-২৫ সম্মেলনে অংশ নেওয়া রাষ্ট্র ও সরকার প্রধানদের সম্মানে স্পেনের প্রেসিডেন্ট পেড্রো সানচেজের দেওয়া এক ভোজ সভায় অংশ নেন। পরে প্রধানমন্ত্রী সরকার ও সুশীল সমাজের মধ্যে ‘এনহেন্সিং এ্যাকশন টুগেদার’ শীর্ষক একটি সংলাপে যোগ দেন। সোমবার সন্ধ্যায় রাজ প্রাসাদে স্পেনের রাজা ও রাণী আয়োজিত সংবর্ধনায় যোগ দেন প্রধানমন্ত্রী। খবর বাসস।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর