Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ক্যাসিনোকাণ্ড: দুদকের অনুসন্ধানে আরও ২৮ জন অন্তর্ভুক্ত


৩ ডিসেম্বর ২০১৯ ২১:১৬

ঢাকা: ক্যাসিনোকাণ্ডে ১৫৯ জনের বিরুদ্ধে অনুসন্ধান চলাকালে নতুন করে আরও ২৮ জনের নাম অন্তর্ভুক্ত হয়েছে। যার অধিকাংশ গণপূর্ত ও গৃহায়ন অধিদফতরের কর্মকর্তা বলে জানা গেছে।

মঙ্গলবার ( ৩ ডিসেম্বর) বিকেলে দুর্নীতি দমন কমিশনের (দুদক) মহাপরিচালক (বিশেষ তদন্ত) সাঈদ মাহবুব খান সাংবাদিকদের একথা জানান।

তিনি জানান, চলমান ক্যাসিনোকাণ্ডে ১৫৯ জনের বিরুদ্ধে অনুসন্ধান চলাকালে নতুন করে আরও ২৮ জনের নাম অন্তর্ভুক্ত হয়েছে। অর্থাৎ আরও ২৮ জনের বিরুদ্ধে অনুসন্ধানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই ২৮ জনের মধ্যে সরকারি এবং বেসরকারি কিছু কর্মকর্তা রয়েছেন। তবে অনুসন্ধান যেহেতু চলছে তাই নাম প্রকাশ করা যাবে না। সবমিলিয়ে ক্যাসিনোকাণ্ডে এখন ১৮৭ জনের বিরুদ্ধে অনুসন্ধান করছে দুদক।

এর আগে, গত ২৩ অক্টোবর ক্যাসিনোর সাথে সম্পৃক্ততা থাকার অভিযোগে সংসদ সদস্য নুরুন্নবী চেীধুরী শাওন ও সামশুল হক চৌধুরীসহ ২২ জনের বিদেশ যাত্রায় নিষেধাজ্ঞা জারি করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আর গত ১৭ নভেম্বর ক্যাসিনোকাণ্ডে সম্পৃক্ত থাকায় ১০৫ জনের ব্যাংক হিসাব তলব করে দুদক। অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধান ও তদন্তের আওতায় থাকা এসব ব্যক্তির ব্যাংক ও আর্থিক লেনদেনের তথ্য দ্রুততম সময়ের মধ্যে দুদককে সরবরাহ করতে বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটকে (বিএফআইইউ) অনুরোধ জানানো হয়।

তলবকৃত সেই তালিকায় আছেন বর্তমান তিন সাংসদ, সাবেক এক সাংসদ, সম্রাটসহ যুবলীগের দুই ডজন নেতা, কয়েকজন ওয়ার্ড কাউন্সিলর, স্বেচ্ছাসেবক লীগের সাবেক সভাপতি মোল্লা আবু কাওসার, গণপূর্তের শীর্ষ পর্যায়ের ১৫ প্রকৌশলী, ব্যবসায়ীসহ আওয়ামী লীগের অঙ্গ ও সহযোগী সংগঠনের কয়েকজন নেতা।

বিজ্ঞাপন

গত ১৮ সেপ্টেম্বর ‘শুদ্ধি’ অভিযান শুরুর পর দুদক প্রথমে ৪৩ জনের বিরুদ্ধে অনুসন্ধান শুরুর কথা জানালেও এই তালিকা দিন দিন বড় হচ্ছে। এর আগে ১৫৯ জনের বিরুদ্ধে অনুসন্ধান চললেও সেই তালিকা এবার আরও বাড়ালো।

সেপ্টেম্বরে শুদ্ধি অভিযান শুরুর প্রথম দিনই রাজধানীর ইয়ংমেনস ফকিরাপুল ক্লাব থেকে গ্রেফতার হন ঢাকা মহানগর যুবলীগ দক্ষিণের সাংগঠনিক সম্পাদক (পরে বহিষ্কৃত) খালেদ মাহমুদ ভূঁইয়া। এরপর বিভিন্ন অভিযানে একে একে গ্রেফতার হন কথিত যুবলীগ নেতা ও ঠিকাদার গোলাম কিবরিয়া শামীম ওরফে জি কে শামীম, ঢাকা মহানগর যুবলীগ দক্ষিণের সভাপতি (বহিষ্কৃত) ইসমাইল হোসেন চৌধুরী ওরফে সম্রাট, তাঁর সহযোগী এনামুল হক ওরফে আরমান, কলাবাগান ক্রীড়া চক্রের সভাপতি শফিকুল আলম ওরফে ফিরোজ, অনলাইন ক্যাসিনোর হোতা সেলিম প্রধান এবং ওয়ার্ড কাউন্সিলর হাবিবুর রহমান, তারেকুজ্জামান রাজীব ও ময়নুল হক মঞ্জু।

আর গত ৩০ সেপ্টেম্বর বিতর্কিতদের সম্পদ অনুসন্ধানের সিদ্ধান্ত নেয় দুদক। এ জন্য পরিচালক সৈয়দ ইকবাল হোসেনের নেতৃত্বে পাঁচ সদস্যের অনুসন্ধান দল গঠন করে দুদক।

অনুসন্ধান দুদক

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর