Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘এইডস আক্রান্ত ৬৯ মা সুস্থ সন্তান প্রসব করেছেন’


৩ ডিসেম্বর ২০১৯ ২২:২৮

ঢাকা: এইচআইভি ভাইরাসে আক্রান্ত গর্ভবতী নারীদের মধ্যে ৬৯ জন সুস্থ সন্তান প্রসব করেছেন বলে জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া।

তিনি বলেন, ২৯ হাজার ৮৯২ জন গর্ভবতী মায়েদের পরীক্ষায় মাধ্যমে ৯১ জনের এইচআইভি পজিটিভ পাওয়া যায় বিএসএমমইউতে। তাদের ৭৫ জন এইচআইভি ভাইরাসে আক্রান্ত গর্ভবতী মা সন্তান প্রসব করেছেন। এর মধ্যে ৬৯ জন শিশুকে এইচআইভি সংক্রমণ থেকে রক্ষা করা সম্ভব হয়েছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৩ ডিসেম্বর) বিএসএমইউয়ের ডা. মিল্টন হলে দুপুর ১২টায় বিশ্ব এইডস দিবস উপলক্ষে একটি সচেতনতামূলক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বিএসএমএমইউ উপাচার্য বলেন, বাংলাদেশে এইচআইভিতে আক্রান্তের প্রকৃত সংখ্যা নির্ণয়ে বিএসএমএমইউ প্রথম ও প্রধান পোস্ট গ্র্যাজুয়েট বিশ্ববিদ্যালয়। এখান থেকে বিভিন্ন বিভাগের মাধ্যমে রোগীদের কমপ্রিহেনসিভ স্বাস্থ্যসেবা নিশ্চিত করা হয়। ১৯৮৯ সালে এই বিশ্ববিদ্যালয়ের ভাইরোলজি বিভাগে বাংলাদেশে প্রথম এইচআইভি শনাক্ত করা হয় এবং এখনো তা অব্যাহত আছে।

তিনি বলেন, ২০১৩ সালের আগ পর্যন্ত বাংলাদেশের সরকারি স্বাস্থ্য বা কেন্দ্রে এইচআইভি ভাইরাসে আক্রান্ত গর্ভবতী মায়েদের যথাযথ চিকিৎসার ব্যবস্থা ছিল না। এই বিশ্ববিদ্যালয়েই ২০১৩ সালের ১৬ মে থেকে অবস অ্যান্ড গাইনী বিভাগের মাধ্যমে প্রথমবারের মতো এইচআইভি আক্রান্ত গর্ভবতী মায়েদের সেবাদান শুরু হয় এবং এ সেবা অব্যাহতভাবে চলছে। এ পর্যন্ত মোট ৯১ জন গর্ভবতী মা এই সেবার অধীনে আছেন। ২৯ হাজার ৮৯২ জন গর্ভবতী মায়েদের পরীক্ষায় মাধ্যমে ৯১ জনের এইচআইভি পজেটিভ পাওয়া যায়। ৭৫ জন এইচআইভি ভাইরাসে আক্রান্ত গর্ভবতী মা সন্তান প্রসব করেছেন। তাদের মধ্যে দেশে নতুন ৬৯ জন শিশুকে এইচআইভি সংক্রমণ থেকে প্রতিরোধ বা রক্ষা করা সম্ভব হয়েছে। বাকি শিশুরা পরীক্ষার অপেক্ষায় আছে।

বিজ্ঞাপন

ডা. কনক কান্তি বড়ুয়া বলেন, সরকারের সিদ্ধান্ত অনুযায়ী বিশ্ববিদ্যালয়ে ২০১৭ সালের অক্টোবর মাস থেকে এইচআইভি আক্রান্ত ব্যক্তিদের বিনামূল্যে এআরভি প্রদান ও সব রোগের যথাযথ চিকিৎসা সেবার পথ উন্মুক্ত হয়েছে। গত ২৫ নভেম্বর পর্যন্ত মোট ১২৫৯ জন রোগী এআরভি নিয়েছেন। তাদের সব পরীক্ষা ও চিকিৎস সেবা নিশ্চিত করা হচ্ছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিএসএমএমইউ পরিচালক (হাসপাতাল) ও সংশ্লিষ্ট প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডা. এ কে মাহবুবুল হক। বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, উপউপাচার্য অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিচালক (ন্যাশনাল এইডস এসটিডি কন্ট্রোল) আমিনুল ইসলাম মিয়া।

এছাড়াও অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন রেজিস্ট্রার অধ্যাপক ডা. এ বি এম আব্দুল হান্নান, প্রক্টর অধ্যাপক ডা. সৈয়দ মোজাফফর আহমেদ, অবস অ্যান্ড গাইনি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. তৃপ্তি রাণী দাস, সাবেক চেয়ারম্যান অধ্যাপক ডা. সালেহা বেগম চৌধুরী, ভাইরোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সাইফ উল্লাহ মুন্সী, অধ্যাপক ডা. বেগম নাসরিন, ডা. মেরিনা আক্তারসহ অন্যান্যরা।

এইডস এইডস আক্রান্ত গর্ভবতী নারী এইডস নারীর সুস্থ সন্তান

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর