Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘দেশকে উন্নত বিশ্বের কাতারে নিতে বস্ত্রখাত ভূমিকা রাখছে’


৪ ডিসেম্বর ২০১৯ ১১:৫২

ঢাকা: বাংলাদেশকে উন্নত বিশ্বের কাতারে নিতে যেতে বস্ত্রখাত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে বলে মন্তব্য করেছেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক।

বুধবার (৪ ডিসেম্বর) সকালে রাজধানীর মানিক মিয়া এভিনিউতে জাতীয় বস্ত্র দিবস-২০১৯ উপলক্ষে আয়োজিত এক বর্ণাঢ্য র‌্যালি উদ্বোধন করে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ‘বস্ত্রখাতের বিশ্বায়ন, টেকসই উন্নয়ন’— এই স্লোগান নিয়ে দেশে প্রথমবারের মতো পালিত হচ্ছে দিবসটি।

বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেন, ‘বাংলাদেশের বস্ত্রখাত সমগ্র বিশ্ববাসীকে চমকে দিয়েছে। বর্তমানে বাংলাদেশের বস্ত্রখাতের অবস্থান বিশ্বে দ্বিতীয়। আগামীতে এই খাত যেন বিশ্বের মধ্যে প্রথম স্থান অর্জন করতে পারে সেজন্য সরকার সব ধরনের প্রস্তুতি নিয়েছে।’

রানা প্লাজা ধসের পর বস্ত্রখাতের যে ক্ষতি হয়েছিল বর্তমানে তা কাটিয়ে উঠে এই খাত নতুন করে ঘুরে দাঁড়িয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘এখন অধিকাংশ কোম্পানি শতভাগ কমপ্লায়েন্স পরিপালন করছে। বর্তমানে পৃথিবীর সাতটি সেরা গ্রিন ফ্যাক্টরির মধ্যে পাঁচটিই বাংলাদেশের।’

গোলাম দস্তগীর গাজী বলেন, ‘আমাদের বস্ত্রখাত আন্তর্জাতিক মানদণ্ড বজায় রেখে এগিয়ে চলছে। বিশ্বের যে কোনো উন্নত দেশের সাথে বাংলাদেশের বস্ত্রখাত প্রতিযোগিতা করার সক্ষমতা অর্জন করেছে। এটি ধরে রাখতে হলে বস্ত্রখাতে আমাদের বিভিন্ন ধরনের পণ্যের (ডাইভারসিফাই প্রোডাক্ট) উৎপাদন বাড়াতে হবে। একইসঙ্গে আমাদের হাই ভ্যালু প্রোডাক্ট তৈরি করে এই খাতকে আরো এগিয়ে নিতে হবে। এটি করা গেলে বস্ত্রখাত সারাবিশ্বের মধ্যে প্রথম স্থান অর্জন করতে পারবে।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযাযী ২০৪১ সালে বাংলাদেশ উন্নত বিশ্বের কাতারে প্রবেশ করতে পারবে বলেও আশা প্রকাশ করেন তিনি। বলেন, এই ক্ষেত্রে বস্ত্র ও পাট শিল্প গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

৪ ডিসেম্বর প্রথমবারের মতো বাংলাদেশে জাতীয় বস্ত্র দিবস পালন করা হচ্ছে। বাণিজ্য, শ্রম এবং বস্ত্র ও পাট মন্ত্রণালয় সমন্বিতভাবে দিবসটি পালন করছে। আগামী ৯ জানুয়ারি জাতীয় বস্ত্র দিবস উপলক্ষে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুষ্ঠিানিকভাবে বক্তব্য রাখবেন।

বস্ত্র সচিব লোকমান হোসেন মিয়া বলেন, প্রধানমন্ত্রীর শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নের মহাসড়কে প্রবেশ করেছে। ২০৪১ সালে বাংলাদেশ বিশ্বের উন্নত দেশে পরিনত হবে। আর এই ক্ষেত্রে আমাদের বস্ত্র খাত গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করতে হবে।

জাতীয় বস্ত্র দিবস উপলক্ষে সকালে রাজধানীর মানিক মিয়া এভিনিউতে আয়োজিত এই বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করা হয়। মন্ত্রী গোলাম দস্তগীর গাজী ও সচিব লোকমান হোসেন মিয়া এই র‌্যালির নেতৃত্ব দেন। র‌্যালিটি সকাল ৯ টায় মানিক মিয়া এভিনিউ থেকে শুরু হয়ে খামারবাড়ী মোড় ঘুরে আবার মানিক মিয়া এভিনিউতে গিয়ে শেষ হয়।

র‌্যালির শুরুতে শান্তির প্রতীক কবুতর ও বেলুন ওড়ানো হয়। নানা ধরনের ফেস্টুন, ব্যানার নিয়ে বস্ত্রখাতের অংশীজনেরা অংশগ্রহণ করেন।

গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক জাতীয় বস্ত্র দিবস টপ নিউজ বস্ত্র ও পাটমন্ত্রী বস্ত্রখাতের উন্নয়ন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর