Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সরে গেলেন পেজ ও গ্রিন, দায়িত্ব বাড়লো সুন্দরের


৪ ডিসেম্বর ২০১৯ ১১:৪২

গুগলের প্যারেন্ট প্রতিষ্ঠান অ্যালফাবেটের নেতৃত্ব থেকে সরে দাঁড়ালেন টেক জায়ান্টটির দুই প্রতিষ্ঠাতা ল্যারি পেজ ও সের্গেই ব্রিন।ফলে গুগলের প্রধান নির্বাহীর (সিইও) দায়িত্ব পালনের পাশাপাশি এবার অ্যালফাবেটের সিইও’র দায়িত্ব পড়লো সুন্দর পিচাইয়ের ঘাড়ে।

প্রতিষ্ঠার শুরু থেকেই গুগলের সহপ্রতিষ্ঠাতা ল্যারি পেজ অ্যালফাবেটের প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়া আরেক সহপ্রতিষ্ঠাতা সের্গেই ব্রিন ছিলেন প্রতিষ্ঠানটির প্রেসিডেন্ট। বুধবার (৪ ডিসেম্বর) এক বার্তায় দুজনই তাদের নিজ নিজ পদ ত্যাগ করেছেন। অর্থাৎ আজ থেকে আর প্রতিষ্ঠানটি পরিচালনায় সরাসরি যুক্ত থাকবেন না এই দুই প্রতিষ্ঠাতা। তবে বিশ্বের অন্যতম দামি এই কোম্পানির মালিক হিসেবে দুজনই কোম্পানির পরিচালনা বোর্ডে থাকছেন।

এদিকে, ল্যারি পেজ সিইও’র দায়িত্ব ছেড়ে দেওয়ার পর গুগলের সিইও সুন্দর পিচাইকে অ্যালফাবেটেরও সিইও হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। এখন থেকে এই ভারতীয় বংশোদ্ভূত গুগলেএবং অ্যালফাবেট দুটো প্রতিষ্ঠানেরই প্রধান নির্বাহীর পদ সামলাবেন।

১৯৯৮ সালে ক্যালিফোর্নিয়ার একটি গ্যারেজে সার্চ ইঞ্জিন গুগল প্রতিষ্ঠা করেন ল্যারি পেজ ও সের্গেই ব্রিন। এরপর দিনে দিনে টেক জায়ান্টে রূপ নেয় গুগল। ইন্টারনেট দুনিয়ায় দ্রুত আধিপত্য বিস্তার করে প্রতিষ্ঠানটি।  ২০১৫ সালে অ্যালফাবেট ইঙ্ক নামে একটি কোম্পানি গঠন করে গুগলের সকল পণ্য ও সেবাকে এই প্রতিষ্ঠানের আওতায় নিয়ে আসেন তারা। শুরু থেকেই এ কোম্পানি পরিচালনার সঙ্গে সরাসরি জড়িত ছিলেন পেজ ও ব্রিন। এবার অ্যালফাবেট থেকে সরে দাঁড়ানোর ফলে নিজেদের তৈরি প্রতিষ্ঠানটির দৈনন্দিন কাজে আর যুক্ত থাকছেন না এ দুই প্রতিষ্ঠাতা।

অ্যালফাবেট গুগল টপ নিউজ ল্যারি পেজ সুন্দর পিচাই সের্গেই ব্রিন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর