Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জলবায়ু সম্মেলনে প্রধানমন্ত্রীর বাংলাদেশ প্যাভিলিয়ন পরিদর্শন


৪ ডিসেম্বর ২০১৯ ১১:২৯

স্পেন: মাদ্রিদে শুরু হওয়া জাতিসংঘ জলবায়ু পরিবর্তন সম্মেলনে (কপ-২৫) বাংলাদেশের প্যাভিলিয়ন পরিদর্শন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (২ ডিসেম্বর) স্থানীয় সময় বিকাল সাড়ে ৫টায় কপ-২৫ এর সম্মেলনস্থল ফেরিয়া মাদ্রিদের ৮ নম্বর হলে স্থাপিত প্যাভিলিয়নটি পরিদর্শন করেন তিনি।

পরিদর্শনের সময় প্যাভিলিয়নে প্রদর্শনের জন্য রাখা পাটের তৈরি ব্যাগ, বাংলাদেশের তথ্যাবলী সমৃদ্ধ স্যুভেনির তিনি পর্যবেক্ষণ করেন। পরে প্রধানমন্ত্রী কিছুক্ষণের জন্য প্যাভিলিয়নের হলে কর্মকর্তাদের সঙ্গে কথা বলেন। এ সময় পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন, স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার প্রমুখ উপস্থিত ছিলেন।

এর আগে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘ জলবায়ু পরিবর্তন সম্মেলনে (কপ- ২৫) লিডার্স সামিটে বক্তৃতাকালে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় ঐক্যবদ্ধভাবে কাজ করার জন্য বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, ‘বাংলাদেশের মতো ঝুঁকিপূর্ণ যেসব দেশ রয়েছে, সেগুলো প্রয়োজনীয় সহযোগিতা পাচ্ছে না।’

এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা কপ-২৫ এর সাধারণ গোলটেবিল আলোচনায় অংশ নিয়ে পরিবেশের অবনতি রোধকল্পে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি সময়োপযোগী কর্মপরিকল্পনা গ্রহণ এবং প্যারিস চুক্তি বাস্তবায়নের আহ্বন জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুটের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন। এ সময় তিনি রোহিঙ্গা সংকট মিয়ানমারের সৃষ্টি এবং এর সমাধানও তাদেরই করতে হবে। প্রধানমন্ত্রী রোহিঙ্গাদের বাংলাদেশ থেকে ফিরিয়ে নিতে মিয়ানমারের ওপর চাপ প্রয়োগ করার জন্য নেদারল্যান্ডস সরকারের প্রতি আহ্বান জানান।

দিনব্যাপী ব্যস্ত সময় কাটিয়ে রাতে স্পেনের রাজা ফেলিপে ষষ্ঠ ও রানী লেতিজিয়া আয়োজিত সংবর্ধনায় অংশগ্রহণ করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি মঙ্গলবার (৩ ডিসেম্বর) স্থানীয় সময় সকাল ৯টায় (বাংলাদেশ সময় দুপুর ২টায়) বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিশেষ বিমানে বাংলাদেশে রওনা হয়ে রাত্রি পৌনে একটার দিকে বাংলাদেশ পৌঁছান।

উল্লেখ্য, ২ ডিসেম্বর থেকে স্পেনের মাদ্রিদে শুরু হয়েছে জাতিসংঘ জলবায়ু পরিবর্তন সম্মেলন (কপ-২৫)। চলবে ১৩ ডিসেম্বর পর্যন্ত।

কপ-২৫ পরিদর্শন প্রধানমন্ত্রী বাংলাদেশ প্যাভিলিয়ন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর