Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৩৬ বছরে ৬০ হাজার গাছ লাগিয়েছেন বৃক্ষপ্রেমী শাজাহান


৫ ডিসেম্বর ২০১৯ ০৮:০০

মানিকগঞ্জ: মানিকগঞ্জ শহর থেকে প্রায় ২৫ কিলোমিটার দূরে ছায়া-সুনিবিড় নিভৃত পল্লী কৌড়ি গ্রাম। পাখি ডাকা এই গ্রামে ঘটেছে সবুজ বিপ্লব। প্রতিটি বাড়িঘর আর রাস্তাঘাট সাজানো যেন গাছপালাতে। এমন সাফল্য গাঁথার নায়ক শাজাহান বিশ্বাস। ৬৪ বছর বয়সী শাজাহান ৩৬ বছরে প্রায়  ৬০ হাজার গাছ লাগিয়েছেন।

বৃক্ষের সাথে শাজাহানের সখ্যতা শুরু করেন ১৯৭৯ সালের দিকে। তিনি শুধু গাছের চারাই রোপণ করেন না, চারার পরিচর্যাও করেন। পানি দেওয়া, আগাছা পরিষ্কার, বেড়া দেওয়া থেকে শুরু করে গাছকে বড় করেন নিজের সন্তানের মতো।

বাড়ির আঙিনা, গায়ের মেঠো পথের দুই প্রান্ত, এলাকার  স্কুল, ধর্মীয় প্রতিষ্ঠান সব জায়গায় শোভা পাচ্ছে শাজাহানের লাগানো গাছ। সেগুন, মেহগনি, আকাশমণি, নিম, হরতকি ও কাঠবাদামসহ  অসংখ্য বনজ ও ফলজ গাছ রোপণ করে নিজ গ্রামে তিনি পেয়েছেন সবার ভালোবাসা। শাহজাহান বিশ্বাসকে অনুসরণ করে হরিরামপুর উপজেলার কৌড়িসহ আশপাশের গ্রামের ছোট বড় সকলেই তাদের বাড়ির আঙিনায় রোপণ করেছেন আম, জাম, লিচু, লেবু ও মালটাসহ নানান রকমের ফলের গাছ।

গাছ পালায় সুসজ্জিত কৌড়ি গ্রামটি ইতোমধ্যে দর্শনার্থীদেরও দৃষ্টি কেড়েছে। তাই চলচ্চিত্র পরিচালক এবং টিভি নাট্যকাররা প্রায়ই শুটিং করেছেন এই সবুজ গ্রামে।

শাহজাহান তার বৃক্ষরোপণ বিপ্লব নিয়ে বলেন, গ্রামের মাটিতে  যতগুলো বৃক্ষ রোপণ করেছি সবগুলোকে আমি আমার সন্তান মনে করি। গাছ হচ্ছে একটা ইন্ডাস্ট্রিজ। সারাদেশে যদি পরিকল্পনা অনুযায়ী গাছ রোপণ করা হয় তা হলে কোনো অভাব থাকবে না। এই দেশের প্রাকৃতিক ভারসাম্য কখনো নষ্ট হবে না।

তিনি বলেন, মানবকল্যাণে কিছু করার মধ্যে যে প্রশান্তি তা কোটি টাকা দিয়ে পাওয়া সম্ভব না। আমি যখন আমার গ্রামের মেঠো পথ দিয়ে হেঁটে যাই তখন দেখি গাছের ছায়ার নিচে বসে অনেক কৃষক বিশ্রাম নিচ্ছে তখন মনে হয় আমি সফল। তবে কষ্ট হয় যখন দেখি মানুষ জন বিনা প্রয়োজনে গাছ কেটে ফেলে।

দেশের উন্নয়নের জন্য শুধু রাস্তা বানানো নয় গাছও লাগাতে হবে বলে মতামত দেন শাজাহান। তিনি জানান, তার বৃক্ষরোপণকে প্রথমে কেউ ভালোভাবে নেয়নি। তবে তিনি সংগ্রাম চালিয়ে গেছেন। এখনও সুযোগ পেলে গাছ লাগান।

কৌড়ি গ্রামের যুবক মোয়াজ্জেম হোসেন  বলেন, বৃক্ষপ্রেমী শাজাহান বিশ্বাস হচ্ছেন আমাদের এলাকার একজন মডেল। তার হাতে লাগানো বৃক্ষ গ্রামকে সুসজ্জিত করে তুলেছে। কৌড়ি গ্রামের প্রত্যেকটি রাস্তায় হাঁটলেই তার হাতে লাগানো সবুজ গাছ আর গাছ। কোন স্বার্থ না দেখেই বৃক্ষের প্রতি তার এমন ভালবাসা দেখে আমরা মুগ্ধ।

মানিকগঞ্জ জেলা উপকৃষি পরিচালক হাবিবুর রহমান চৌধুরী বলেন, শাজাহান বিশ্বাস  একজন বৃক্ষপ্রেমিক মানুষ। তিনি তার এলাকা ও তার আশপাশের গ্রামে নিজ উদ্যোগে অসংখ্য গাছ রোপণ করেছে। যারা বৃক্ষকে ভালোবাসেন তারা সাদা মনের মানুষ। সবুজের পক্ষে তার ভূমিকার জন্য আমরা তাকে স্যালুট করি।

বৃক্ষপ্রেমী মানিকগঞ্জ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর