Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চুক্তির পরও পালিয়ে এসেছে ৬৫ হাজার রোহিঙ্গা


১৭ ফেব্রুয়ারি ২০১৮ ১৬:৪১

ডিসট্রিক্ট করেসপন্ডেন্ট

কক্সবাজাররোহিঙ্গাদের নিজ ভূমিতে ফিরিয়ে নেওয়ার ব্যাপারে মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের চুক্তি স্বাক্ষর হলেও, কক্সবাজারের শরণার্থী ক্যাম্পগুলোতে এখনো রোহিঙ্গা অনুপ্রবেশ অব্যাহত রয়েছে।  গত আড়াই মাসে প্রায় ৬৫ হাজার রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে এসেছে।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইএমও) তথ্য মতেমিয়ানমার সেনা ও পুলিশ বাহিনী নির্যাতন চালিয়ে তাদেরকে দেশ ছাড়তে বাধ্য করেছে। ক্ষেতের ফসল লুট করা নিয়ে যাচ্ছে। ফলে রাখাইন রাজ্যে খাদ্য সংকট দেখা দিয়েছে।  

কক্সবাজার রোহিঙ্গা শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন অফিসের কমিশনার মোহাম্মদ আবুল কালাম জানান, এখনো প্রতিদিন রোহিঙ্গা অনুপ্রবেশ অব্যাহত রয়েছে। আগের মত না এলেও প্রতিদিন দুই থেকে তিনশত রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করছে। 

যদিও চুক্তিতে বলা ছিল, মিয়ানমার কর্তৃপক্ষ তাদের দেশের নাগরিকদের বাংলাদেশে অনুপ্রবেশ বন্ধে কার্যকর পদক্ষেপ নেবে। রোহিঙ্গা প্রত্যাবাসনের ব্যাপারে বাংলাদেশের প্রচেষ্টা অব্যাহত থাকলেও, এ ব্যাপারে মিয়ানমার সরকারের জোরালো কোনো পদক্ষেপ লক্ষ করা যাচ্ছে না। 

সম্প্রতি বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত তথ্য থেকে জানা যায়, রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে গত বছরের ২৪ নভেম্বর মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের দ্বিপক্ষীয় চুক্তি হয়। চুক্তির দুইমাস পর থেকে পর্যায়ক্রমে রোহিঙ্গাদের প্রত্যাবাসন শুরু হওয়ার কথা ছিল। কিন্তু দু’দেশের প্রস্তুতি না থাকায় প্রত্যাবাসন পিছিয়ে যায়। দ্বিপাক্ষিক চুক্তিতে রোহিঙ্গাদের প্রত্যাবাসনে যথাযথ প্রস্তুতি ও নিরাপদ পরিবেশ গড়ে তোলার অঙ্গীকার করলেও, এখনো রাখাইনের রোহিঙ্গা পল্লীতে স্বাভাবিক পরিবেশ ফিরে আসেনি।

বিজ্ঞাপন

সম্প্রতি বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জানান, গত দেড় মাসে প্রায় ১০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। প্রতিদিন তিন থেকে চারশত রোহিঙ্গা আসছে। কেউ আসছেন বাধ্য হয়ে; আবার কেউ বা আসছেন স্বজনদের খোঁজে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রত্যাবাসন শুরু হওয়ার পরও যদি রোহিঙ্গারা এভাবে আসতে থাকে তবে বাংলাদেশকে নতুন করে ভাবতে হবে।

বায়োমেট্রিক পদ্ধতিতে এ পর্যন্ত ১০ লাখ ৬৫ হাজার সাত শ ৩৬ জন রোহিঙ্গার নিবন্ধন সম্পন্ন হয়েছে। কক্সবাজার রোহিঙ্গা শরনার্থী প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) এর তথ্যমতে, গত ২৫ আগস্ট থেকে এ পর্যন্ত ৭ লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে এসেছে।

সারাবাংলা/আইএ/টিএম/একে

বিজ্ঞাপন
সর্বশেষ

দেশে ফিরেছেন প্রধান উপদেষ্টা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১০:৫০

সম্পর্কিত খবর