Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রোববার থেকে সারাদেশের বারে বিএনপিপন্থী আইনজীবীদের অবস্থান


৫ ডিসেম্বর ২০১৯ ১৪:২৯

ঢাকা: রোববার থেকে সারাদেশের বারগুলোতে শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচির ঘোষণা দিয়েছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন।

বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) দুপুরে বার কাউন্সিল অডিটোরিয়ামে এক সংবাদ সম্মেলন করে তিনি এ কর্মসূচির ঘোষণা দেন।

এর আগে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার শুনানিকে কেন্দ্র নজিরবিহীন হট্টগোল হয় দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের আপিল বিভাগে। দুইপক্ষের হট্টগোলের মধ্যে সাত মিনিট চুপচাপ বসে ছিলেন প্রধান বিচারপতিসহ আপিল বিভাগের ছয় বিচারপতি।

তবে আজকের অবস্থানকে শান্তিপূর্ণ কর্মসূচি উল্লেখ করে মাহবুব উদ্দিন খোকন রোববার থেকে সারাদেশের বারগুলোতে শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচির ঘোষণা দেন।

এর আগে সকালে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের ছয় সদস্যের বেঞ্চে এই শুনানি শুরু হয়। শুনানির শুরুতে অ্যাটর্নি জেনারেল মেডিকেল রিপোর্ট এবং শুনানির জন্য দুই সপ্তাহ সময় প্রার্থনা করেন আদালতের কাছে। আদালত আগামী ১১ ডিসেম্বর মধ্যে মেডিকেল রিপোর্ট দাখিল এবং শুনানির জন্য ১২ ডিসেম্বর, বৃহস্পতিবার পর্যন্ত সময় দেন।

এসময় খালেদা জিয়ার আইনজীবী জয়নুল আবেদীন আজকের মধ্যেই শুনানি করতে চাইলে দুই পক্ষের আইনজীবীদের মধ্যে উচ্চবাচ্য শুরু হয়। জয়নুল আবেদীন বলেন, ‘খালেদা জিয়ার অবস্থা খুবই খারাব, আগে তার জামিন দেন, প্রয়োজনে শুনানি পরে হোক।’ তখন আদালত জানান আগামি বৃহস্পতিবার শুনবেন। এরপর বিএনপির আইনজীবীরা কোর্টে আবার উচ্চবাচ্য শুরু করেন।

কয়েক মিনিট ধরে তাদের মধ্যে উচ্চবাচ্য চলার পর আপিল বিভাগের প্রধান বিচারপতিসহ ছয় জন বিচারপতি এজলাস ছেড়ে খাস কামরায় চলে যান। এসময় আদালতে উপস্থিত বিএনপিপন্থী আইনজীবীরা শেইম শেইম বলে চিৎকার করতে থাকেন।

পরে বেলা সাড়ে ১১টায় আবারো আদালতের এজলাসে ওঠেন তিনি। তখনও বিএনপির আইনজীবীরা উচ্চস্বরে শ্লোগান দিতে থাকেন অন্য কোনো মামলার শুনানি না করতে। এই অবস্থার মধ্যেই আইনজীবী আজমালুল হোসেন কিউসি তালিকার ৯ নম্বরে থাকা একটি মামলার শুনানি শুরু করেন। এ সময় আদালতের দুদিকে বিএনপি ও রাষ্ট্রপক্ষের আইনজীবীরা অবস্থান নেন। একইসঙ্গে বিএনপি’র আইনজীবীরা ৯ নম্বর মামলার শুনানি বাধাগ্রস্ত করতে বারবার স্লোগান দিতে থাকেন। এতে থমকে যায় বিচারকাজ। এক পর্যায়ে দুপুর সোয়া একটায় এজলাস থেকে বেরিয়ে যান প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

পরে সংবাদ সম্মেলন করে খালেদা জিয়ার আইনজীবী ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন রোববার থেকে দেশের বারগুলোতে অবস্থান কর্মসূচির ঘোষণা দেন।

অবস্থান কর্মসূচি টপ নিউজ বার মাহবুব উদ্দিন খোকন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর