Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শিল্পকলায় তারেক মাসুদের ‘চলচ্চিত্র কথা’


৬ ডিসেম্বর ২০১৯ ১০:১৫

চলচ্চিত্রকার তারেক মাসুদের ৬৩তম জন্মদিন উদযাপন উপলক্ষে আয়োজন করা হয়েছে ‘তারেক মাসুদ স্মারক বক্তৃতা ২০১৯’ এবং তারেক মাসুদের বক্তৃতা ও সাক্ষাৎকারগ্রন্থ ‘চলচ্চিত্র কথা’র প্রকাশনা অনুষ্ঠান।

শুক্রবার (৬ ডিসেম্বর) বিকেল ৫টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির চিত্রশালা মিলনায়তনে এই অনুষ্ঠানের আয়োজন করেছে তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্ট ও ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি।

দু’টি পর্বে সাজানো এই আয়োজনের একটি পর্বে থাকছে তারেক মাসুদের বক্তৃতা ও সাক্ষাৎকারের সংকলন ‘চলচ্চিত্র কথা’ বইয়ের প্রকাশনা অনুষ্ঠান। বইটি সংকলন ও সম্পাদনা করেছেন ক্যাথরিন মাসুদ, প্রসূন রহমান ও বেলায়াত হোসেন মামুন।

আরেকটি পর্বে থাকছে ‘তারেক মাসুদ স্মারক বক্তৃতা ২০১৯’। এবারে ‘তারেক মাসুদ স্মারক বক্তৃতা ২০১৯’র বিষয় নির্ধারণ করা হয়েছে ‘রাজনৈতিক ইসলাম এবং পশ্চিমা সেক্যুলারতন্ত্রের বাইরে: তারেক মাসুদের শিল্প ও সাধনা’।

বক্তৃতা পর্বে বক্তা হিসাবে থাকবেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান ও চলচ্চিত্র গবেষক আ. আল মামুন। বিশেষ অতিথি থাকবেন চলচ্চিত্র গবেষক ও লেখক অনুপম হায়াৎ এবং তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্টের সদস্য, মানবাধিকারকর্মী খুশী কবির। আলোচনায় অংশ নেবেন তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্টের সমন্বয়ক নাহিদ মাসুদ, ‘চলচ্চিত্র কথা’ গ্রন্থটির প্রকাশক প্রকাশনা প্রতিষ্ঠান কথাপ্রকাশের কর্ণধার জসিম উদ্দিন, চলচ্চিত্র নির্মাতা প্রসূন রহমানসহ অন্যরা।

এ ছাড়াও এই আয়োজনে বিকেল ৫টায় দেখানো হবে তারেক মাসুদের চলচ্চিত্র ‘আদম সুরত’। আয়োজনটি সবার জন্য উন্মুক্ত। আয়োজনে সহযোগিতা করছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

কথাপ্রকাশ চলচ্চিত্র কথা তারেক মাসুদ তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্ট তারেক মাসুদ স্মারক বক্তৃতা ২০১৯ বাংলাদেশ শিল্পকলা একাডেমি ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি


বিজ্ঞাপন
সর্বশেষ

এখনো সালমানকে মিস করেন মৌসুমী
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৩

সালমান শাহ্‌কে হারানোর ২৮ বছর
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৪৪

সম্পর্কিত খবর