Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অনলাইনে হুমকি, লড়াই চালিয়ে যাচ্ছেন রোহিঙ্গা অধিকার কর্মীরা


৭ ডিসেম্বর ২০১৯ ০৮:০২

জার্মানি ও যুক্তরাজ্যে বসবাসরত দুইজন রোহিঙ্গা অধিকার কর্মীকে অনলাইনে মৃত্যুর হুমকি দেওয়ার ঘটনা ঘটেছে। সর্বশেষ মিয়ানমারের সাবেক শাসক পরিবারের একজন সদস্য তাদেরকে গুম করে ফেলার হুমকি দিয়েছেন। শুক্রবার (৬ ডিসেম্বর) এ খবর জানিয়েছে আল জাজিরা।

রো নে সান লুইন এবং মং জারনি নামের ওই দুইজন রোহিঙ্গা অধিকার কর্মী আল জাজিরাকে জানিয়েছেন, জীবনের হুমকি, অনলাইনে ক্রমাগত হেনস্থা অব্যাহত থাকলেও রোহিঙ্গা জনগোষ্ঠির অধিকারের প্রশ্নে তাদেরকে চুপ করানো যাবে না।

এর আগে, ইউটিউবে আপলোড করা এক ভিডিও বার্তায় ওই দুই রোহিঙ্গা অধিকার কর্মীকে গুম করে মিয়ানমারে নিয়ে এসে বিচারেরে মুখোমুখি করার দাবি জানিয়েছেন নে উইন নামের মিয়ানমারের সুপরিচিত একজন ধনী উদ্যোক্তা। ওই ভিডিওবার্তা অধিকারকর্মীদের জন্য দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। এছাড়াও নে উইন স্থানীয় সংবাদমাধ্যম অ্যাকন্থিকে জানিয়েছেন, এখনই সময় মিয়ানমার সেনাবাহিনীর উচিত বিদেশে আশ্রিত থাকা রোহিঙ্গা অধিকার কর্মীদের ইসরায়েলের অনুসরণে গুম অভিযান শুরু করা। তাদের সামর্থ্য নেই দেশে এসে এইসব কথা বলার, তাই বিদেশে বসে ষড়যন্ত্র করছে।

এদিকে, ৪২ বছর বয়সী লুইন ও ৫৬ বছর বয়সী জারনি রোহিঙ্গা মুসলিমদের ব্যাপারে সরকার ও সেনাবাহিনীর নেওয়া বিভিন্ন পদক্ষেপের ব্যাপারে সাত বছর ধরে বিভিন মাধ্যমে সরব রয়েছেন। যা মিয়ানমারের সরকার সমর্থকদের জন্য একটি বড় মাথাব্যথার কারণ হিসেবে আবির্ভূত হয়েছে। আগেও তারা মিয়ানমার সরকারের গুপ্তচর এবং গোয়েন্দা বিভাগের সদস্যদের দ্বারা হয়রানির শিকার হয়েছেন।

ওই দুই অধিকার কর্মীর পক্ষ থেকে জার্মানি এবং যুক্তরাজ্যের কর্তৃপক্ষকে হুমকির ব্যাপারে জানানো হয়েছে।

প্রসঙ্গত, ২০১৭ সালে রাখাইনে মিয়ানমার সেনাবাহিনীর চালানো জাতিগত নিধন অভিযানে রোহিঙ্গা মুসলিমদের গণহত্যা, নারীদের ধর্ষণ এবং তাদের সম্পদ লুন্ঠনের অভিযোগে আন্তর্জাতিক আদালতে মিয়ানমারের বিরুদ্ধে একটি গণহত্যার মামলা দায়ের করেছে গাম্বিয়া। সেই মামলার কার্যক্রম চলতি মাসেই নেদারল্যান্ডসের হেগে শুরু হওয়ার কথা রয়েছে।

অনলাইন ইউটিউব গুম টপ নিউজ মিয়ানমার রোহিঙ্গা সেনাবাহিনী হত্যা হুমকি


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর