Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভোটে জিতে চট্টগ্রাম উত্তর জেলা আ. লীগের নেতৃত্বে সালাম-আতাউর


৭ ডিসেম্বর ২০১৯ ২০:০২

চট্টগ্রাম ব্যুরো: ব্যাপক উত্তেজনার মধ্যে চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের কাউন্সিল অধিবেশনে ভোটের মাধ্যমে আগামী তিন বছরের জন্য নতুন সভাপতি-সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছন। সভাপতি পদে জিতেছেন এম এ সালাম এবং সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন শেখ আতাউর রহমান।

শনিবার (৭ ডিসেম্বর) বিকেলে নগরীর কাজীর দেউড়িতে ইন্টারন্যাশনাল কনভেনশন হলে প্রায় তিন ঘণ্টাব্যাপী কাউন্সিল অধিবেশনের পর ভোটের ফলাফল অনুযায়ী নতুন সভাপতি-সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করেন দলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। দেশব্যাপী চলমান আওয়ামী লীগের কাউন্সিলে এই প্রথম কোনো জেলায় ভোটের মাধ্যমে সভাপতি-সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছে বলে জানান তিনি। এ সময় ভোটের মাধ্যমে নেতৃত্ব নির্বাচনকে আওয়ামী লীগের অভ্যন্তরে গণতন্ত্র চর্চায় মাইলফলক বলেও মন্তব্য করেন ওবায়দুল কাদের।

বিজ্ঞাপন

কাউন্সিল অধিবেশনের শুরুতে এম এ সালাম ও আতাউর রহমানকে সভাপতি-সাধারণ সম্পাদক ঘোষণা করে সমঝোতার প্রক্রিয়া শুরু করেছিলেন কেন্দ্রীয় নেতারা। কিন্তু সভাপতি পদে অপর প্রার্থী এবিএম ফজলে করিম চৌধুরী এবং সাধারণ সম্পাদক পদে গিয়াস উদ্দিন সমঝোতা মানতে রাজি না হওয়ায় ভোটের মাধ্যমে নেতৃত্ব নির্বাচনের ঘোষণা দেন নেতারা।

কাউন্সিলররা পৃথক কাগজে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে আলাদাভাবে ভোট দেন। মূল মঞ্চের পেছনে আলাদা কক্ষে ওবায়দুল কাদেরের উপস্থিতিতে ভোট গণনা হয়। এরপর ভোটের ফলাফল ঘোষণা করেন ওবায়দুল কাদের। তিনি জানান, নির্বাচনে ৩৬৬ জন কাউন্সিলরের মধ্যে ৩৫৩ জন ভোটাধিকার প্রয়োগ করেন। সভাপতি পদে এম এ সালাম পেয়েছেন ২২৩ ভোট। প্রতিদ্বন্দ্বী এবিএম ফজলে করিম চৌধুরী পেয়েছেন ১২৯ ভোট। সাধারণ সম্পাদক পদে শেখ আতাউর রহমান পেয়েছেন ১৯৬ ভোট। প্রতিদ্বন্দ্বী গিয়াস উদ্দিন পেয়েছেন ১৫৪ ভোট।

বিজ্ঞাপন

আদালতকে রণাঙ্গন বানিয়ে ক্ষমতার স্বপ্ন দেখবেন না: কাদের

নতুন সভাপতি এম এ সালাম ২৭ বছর ধরে চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। সদ্যবিলুপ্ত কমিটিতেও একই পদে থাকা সালাম চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন। তার বাড়ি চট্টগ্রামের হাটহাজারী উপজেলায়। প্রতিদ্বন্দ্বী এবিএম ফজলে করিম চৌধুরী চট্টগ্রামের রাউজান থেকে নির্বাচিত চারবারের সংসদ সদস্য এবং রেলপথ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় কমিটির সভাপতি। উত্তর জেলা আওয়ামী লীগের সদ্যবিদায়ী কমিটির সভাপতি নুরুল আলম চৌধুরীর মৃত্যুর পর প্রথম সহ-সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী বছরখানেক ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পালন করেছেন।

নতুন সাধারণ সম্পাদক শেখ আতাউর রহমান উত্তর জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ও মীরসরাই উপজেলা আওয়ামী লীগের সভাপতি ছিলেন। তিনি আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের ঘনিষ্ঠজন হিসেবে পরিচিত। প্রতিদ্বন্দ্বী গিয়াস উদ্দিনও মীরসরাইয়ের বাসিন্দা। ছাত্রলীগের একসময়ের তুখোড় নেতা গিয়াস চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ছিলেন। তবে সংসদ নির্বাচনে মীরসরাই থেকে মনোনয়ন নিয়ে মোশাররফের সঙ্গে দ্বন্দ্বে জড়িয়ে রাজনীতিতে কোণঠাসা হয়ে পড়েন গিয়াস উদ্দিন। সদ্যবিলুপ্ত উত্তর জেলা আওয়ামী লীগের কমিটিতে তিনি সহ-সভাপতি ছিলেন।

ফলাফল ঘোষণার সময় বক্তব্যে ওবায়দুল কাদের বলেন, ‘আওয়ামী লীগের এটা ১৬তম জেলা সম্মেলন। উপজেলা-ইউনিয়ন পর্যায়ের সম্মেলনে ভোটাভুটি হয়েছে। কিন্তু কোনো জেলা সম্মেলনে সভাপতি-সাধারণ সম্পাদক উভয় পদে ভোটাভুটি এই প্রথম। এর আগে ফেনীতে শুধু সভাপতি পদে নির্বাচন হয়েছে। এখানে প্রার্থীরা ভোট চেয়েছেন। তাদের বক্তব্য হচ্ছে- হারি জিতি নাহি লাজ। এটাও ভালো। অভ্যন্তরীণ গণতন্ত্র চর্চায় এটা একটা মাইলফলক হয়ে থাকল। আমি প্রধানমন্ত্রীকে বিষয়টি জানিয়েছি। তিনি বলেছেন- আলহামদুলিল্লাহ।’

ওবায়দুল কাদের আরও বলেন, ‘ভোটের মাধ্যমে নেতা নির্বাচন করা হয়েছে। যারা জিতেছেন, যারা হেরেছেন- আশা করি কেউ অসুস্থ প্রতিযোগিতা করবেন না। একে অপরকে আলিঙ্গন করে চলবেন। যেহেতু ভোট হয়েছে, একজন জিতবেন, একজন হারবেন এটাই স্বাভাবিক। যারা হেরেছেন তাদের হারাবার কিছু নেই। কারণ তারাও দলে থাকবেন। তারাও দলে দায়িত্ব পালন করবেন।’

কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীমের সঞ্চালনায় এ সময় আরও বক্তৃতা করেন কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক মাহবুবুল আলম হানিফ। তিনি বলেন, ‘ভোটের মাধ্যমে যেভাবে সভাপতি-সাধারণ সম্পাদক আজকের কাউন্সিলররা নির্বাচিত করেছেন, বাংলাদেশের রাজনৈতিক অঙ্গণে এটা একটা মাইলফলক। আওয়ামী লীগ যে দলের অভ্যন্তরে এবং বাইরে গণতন্ত্রের চর্চা করে, এটাই তার দৃষ্টান্ত।’

ফলাফল ঘোষণার সময় মঞ্চের পেছনদিকে একটি টেবিলে পাশাপাশি বসেছিলেন এম এ সালাম, এবিএম ফজলে করিম চৌধুরী, শেখ আতাউর রহমান ও গিয়াস উদ্দিন। সভাপতি পদে সালামকে জয়ী ঘোষণার পর ফজলে করিম তাকে ডায়াসে ওবায়দুল কাদেরের পাশে গিয়ে দাঁড়ানোর অনুরোধ করেন। সালাম উঠে যাবার সময় ফজলে করিমকেও হাত ধরে নিয়ে যান।

ফলাফল ঘোষণার পর সাংবাদিকরা সালামের প্রতিক্রিয়া নেওয়ার সময় তিনি কান্নাজড়িত কন্ঠে বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ অগণিত নেতাকর্মীর রক্ত, ত্যাগ-তিতীক্ষার বিনিময়ে আওয়ামী লীগ দল হিসেবে টিকে আছে। জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে আজ রাষ্ট্রক্ষমতায় দল। নেতাকর্মীরা আমাকে আজ যে ভালোবাসা দিয়েছেন, আমি এই দল ও দেশের জন্য প্রয়োজনে নিজের জীবন উৎসর্গ করব।’

প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের সঙ্গে পরামর্শ করে দ্রুততম সময়ের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হবে বলে জানিয়েছেন এম এ সালাম ও শেখ আতাউর রহমান।

২০১২ সালে চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সর্বশেষ সম্মেলন হয়েছিল। তখন ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনকে সভাপতি ও এম এ সালামকে সাধারণ সম্পাদক করা হয়েছিল। পরে ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন প্রেসিডিয়ামের সদস্য হলে সহ-সভাপতি নুরুল আলম চৌধুরী সভাপতির দায়িত্ব পালন করেন। নুরুল আলম চৌধুরীর মৃত্যুর পর এবিএম ফজলে করিম চৌধুরী সভাপতির দায়িত্ব পালন করেন। সাত বছর পর সম্মেলনে এম এ সালাম সভাপতি পদে এলেন। আর এম এ সালামের এতদিনের দায়িত্ব শেখ আতাউর রহমানের কাঁধে বর্তেছে।

কাউন্সিল অধিবেশন শেষে আশপাশে জড়ো হওয়া উত্তর জেলা আওয়ামী লীগের নেতাকর্মীরা মিছিল করেন। এসময় তারা ‘সালাম-আতা পরিষদ, সবার সেরা পরিষদ’ বলে স্লোগান দেন। কাউন্সিলর উপলক্ষে সংঘাতের আশঙ্কায় কাজীর দেউড়ি মোড় থেকে আলমাস সিনেমা হল পর্যন্ত এলাকায় প্রায় সাড়ে তিনঘণ্টা যানবাহন চলাচল বন্ধ রাখে পুলিশ।

এর আগে শনিবার সকালে চট্টগ্রাম নগরীর লালদিঘী ময়দানে উত্তর জেলা আওয়ামী লীগের সম্মেলনের উদ্বোধনী অধিবেশন অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন ওবায়দুল কাদের। এছাড়া প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন ও আব্দুল মতিন খসরু, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল ও এনামুল হক শামীম, উপ-প্রচার সম্পাদক আমিনুল ইসলাম, উপ-দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া বক্তব্য দেন।

চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগ টপ নিউজ ভোটের মাধ্যমে সভাপতি-সম্পাদক

বিজ্ঞাপন
সর্বশেষ

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

সম্পর্কিত খবর