Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিআরটিএতে স্মার্ট কার্ড শেষ, দেওয়া হচ্ছে বিকল্প কার্ড


১০ ডিসেম্বর ২০১৯ ১১:৫৫

ঢাকা: জরুরি প্রয়োজন ছাড়া প্রায় বন্ধ হয়ে গেছে বিআরটিএ-এর ড্রাইভিং লাইসেন্সের স্মার্ট কার্ড। বিদেশগামীদের সীমিত আকারে দেওয়া হলেও বাকিদের স্মার্ট কার্ডের মতো দেখতে একটি কার্ড দিয়ে আপাতত চালিয়ে নিতে বলা হচ্ছে। তাদের পরে স্মার্ট কার্ড দেওয়া হবে। ড্রাইভিং লাইসেন্সের তীব্র সংকটের মুখে এভাবে কাজ চালিয়ে নিচ্ছে বিআরটিএ।

বিআরটিএ-এর নতুন চেয়ারম্যান ড. মো. কামরুল ইসলাম সারাবাংলাকে জানান, তারা পুলিশকে জানিয়েছেন আপাতত এরকম কার্ড পেলে তা যেন লাইসেন্স হিসেবে গণ্য করা হয়। সংকট কেটে গেলে আবার স্মার্ট কার্ড দেওয়া শুরু করবে বিআরটিএ।

বিআরটিএ সূত্র জানায়, ড্রাইভিং লাইসেন্স সংকট শুরু হয়েছে চলতি বছরের মাঝামাঝি থেকে। লাইসেন্স মুদ্রণে নতুন প্রতিষ্ঠান নিয়োগে জঠিলতার মুখে পড়ে বিআরটিএ। সবশেষ এখন দরপত্র প্রক্রিয়া ছাড়া সেনবাহিনীর অধীনস্ত একটি প্রতিষ্ঠানের মাধ্যমে লাইসেন্স মূদ্রণের প্রস্তাব বিবেচনা করা হচ্ছে।

বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) দেওয়া তথ্যে সারাদেশে ড্রাইভিং লাইসেন্সের জন্য এখন সাড়ে ৭ লাখ আবেদন জমা পড়ে আছে। নতুন সড়ক পরিবহন আইনে লাইসেন্স না থাকলে প্রথমবার ৫ হাজার টাকা ও দ্বিতীয়বার ১০ হাজার টাকা জরিমানার বিধান রয়েছে। এ অবস্থায় প্রতিদিন বিআরটিএতে বাড়ছে লাইসেন্স প্রত্যাশীর সংখ্যা।

বিআরটিএর চেয়ারম্যান জানান, লাইসেন্সে দেওয়ার জন্য প্রক্রিয়া চলমান আছে। বিদেশে যেতে এবং বিভিন্ন দূতাবাসে ভিসা আবেদন যারা করবে তাদেরকে কেবল স্মার্ট কার্ড দেওয়া হচ্ছে।

মো. কামরুল ইসলাম বলেন, ‘যারা দেশের ভেতরে তাদেরকে দিতে একটু সময় নিচ্ছি। এর পরিবর্তে লাইসেন্সের মতো বিকল্প ছবি দিয়ে কার্ড করেছি। সেই কার্ডে মেয়াদ লেখা রয়েছে। এটি সারাদেশের বিআরটিএর অফিসগুলো থেকে দেওয়া শুরু হয়েছে। পুলিশকেও বলেছি এটাকে যেন লাইসেন্স হিসেবে বিবেচনা করা হয়।’

বিআরটিএ ২০১৬ সালে ৫ বছরে ১৫ লাখ লাইসেন্স সরবরাহের জন্য টাইগার আইটি নামের একটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করে। তাদের সময়সীমা ২০২২ সাল। তবে নির্ধারিত সময়ের আগেই বেশি কার্ড ছাপাতে হয় চাহিদার কারণে। এ পর্যন্ত ডেলিভারি দেওয়া হয়েছে ১৪ লাখ ৩৭ হাজার ৪২৮টি কার্ড। এর মধ্যে পেশাদার লাইসেন্স ৭ লাখ ৯৭ হাজার ৩৮টি এবং অপেশাদার লাইসেন্স ৬ লাখ ৪০ হাজার ৩৯০টি। সেই হিসাবে আর প্রায় ৬২ হাজার কার্ড সরবরাহ করবে চুক্তিবদ্ধ ভেন্ডর। কিন্তু এখনই এসব কার্ড দ্রুত শেষ করে দিলে বড় ধরনের বিপত্তির আশঙ্কা থেকে যায়। এসব বিবেচনায় নিয়ে দেশের ভেতরে অবস্থানরত নাগরিকদের আর ড্রাইভিং লাইসেন্স দেওয়া হচ্ছে না। সীমিত সময়ের জন্য বিকল্প হিসেবে একটি কার্ড দেওয়া হচ্ছে। যারা বিদেশগামী ও সরকারি বিশেষ চাহিদা বিবেচনা করে সেই ৬০ হাজার থেকে কিছু কাড সরবরাহ করা হচ্ছে।

টপ নিউজ বিআরটিএ স্মার্ট কার্ড


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর