Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘জানুয়ারির শেষে ২ সিটির নির্বাচন, তফসিল আগামী সপ্তাহে’


১১ ডিসেম্বর ২০১৯ ২০:১৭

ঢাকা: নতুন বছরের প্রথম মাসের শেষ সপ্তাহে রাজধানীর দুই সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) জ্যেষ্ঠ সচিব মো. আলমগীর। আগামী সপ্তাহে ঢাকা উত্তর ও দক্ষিণ— এই দুই সিটি নির্বাচনের তফসিল ঘোষণা করা হতে পারে বলে জানিয়েছেন তিনি।

ইসি সচিব বলেন, ঢাকার দুই সিটির নির্বাচন জানুয়ারি মাসের শেষ সপ্তাহে হবে। তবে এখনো দিন-তারিখ চূড়ান্ত করা হয়নি। আগামী কমিশন সভায় এই দুই সিটির নির্বাচনের তারিখ চূড়ান্ত হবে বলে আশা করছি। কমিশন সভায় তারিখ চূড়ান্ত হলে তফসিল ঘোষণা করা হবে।

বিজ্ঞাপন

বুধবার (১১ ডিসেম্বর) সন্ধ্যায় নির্বাচন কমিশনের কমিশন সভা শেষে নির্বাচন ভবনে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

ইসি সচিব বলেন, ‘এই নির্বাচনের জন্য জানুয়ারির শেষ সপ্তাহে আমাদের শেষ তারিখ। এরপর নির্বাচন করার আইনি কোনো সুযোগ নেই। ফলে যেকোনোভাবেই হোক না কেন, আমরা জানুয়ারির শেষ সপ্তাহের মধ্যে দুই সিটির নির্বাচন করব।’

দুই সিটিতেই ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোট নেওয়া হবে জানিয়ে মো. আলমগীর আরও বলেন, ‘ইভিএমে ভোট করতে হলে আমাদের কেন্দ্র, ভোটার সংখ্যা, বুথ সংখ্যা— এগুলো বিবেচনায় নিতে হবে। ইভিএমের কতটুকু প্রস্তুতি আছে, আর কতটুকু প্রস্তুতি নিতে হবে— এগুলো হিসাবে নিয়েই তারিখ নির্ধারণ করতে হবে।

কমিশন সভায় আলোচনার বিষয়ে ইসি সচিব বলেন, নির্বাচন প্রশিক্ষণ সংক্রান্ত বাজেটের নীতিমালা আলোচনা হয়েছে। তবে আরও আলোচনা হবে, চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি। গণপ্রতিনিধিত্ব আইন ২০১৯-এর খসড়ার বিষয়েও কমিশন সভায় আলোচনা হয়েছে বলে  তিনি জানান।

বিজ্ঞাপন

ইসি সচিব বলেন, কমিশন সভায় সংসদীয় আসনের সীমানা নির্ধারণ আইন ২০১৯-এর খসড়া চূড়ান্ত করা হয়েছে। এটি এখন আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রতিবেদন মুদ্রণের বিষয়টি নীতিগতভাবে অনুমোদন করা হয়েছে। নির্বাচন কমিশন নিয়ে প্রামাণ্যচিত্র হবে। এ ছাড়াও সভায় আগামী ইউনিয়ন পরিষদের নির্বাচন নিয়ে আলোচনা হয়েছ বলে তিনি জানান।

ইসি সচিব টপ নিউজ ঢাকা উত্তর সিটি করপোরেশন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনি তফসিল

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর