Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘রাজধানীতে শিগগিরই আরও ৪টি পয়ঃশোধানাগার’


১১ ডিসেম্বর ২০১৯ ১৯:৪৫

ঢাকা: পয়ঃবর্জ্য সঠিকভাবে নিষ্কাশনের জন্য রাজধানীতে শিগগিরই আরও চারটি পয়ঃশোধানাগার নির্মাণ করা হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় বিষয়ক মন্ত্রী মো. তাজুল ইসলাম।

তিনি বলেন, রাজধানীর পয়ঃবর্জ্য সঠিক উপায়ে নিষ্কাশনের জন্য পাঁচটি পয়ঃশোধনাগার নির্মাণ করা হবে। এরই মধ্যে ৩ হাজার ৩১৮ কোটি টাকা ব্যয়ে দাশেরকান্দি পয়ঃশোধনাগার প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। শিগগিরই পাগলা, রায়ের বাজার, উত্তরা ও মিরপুরে আরও চারটি পয়ঃশোধনাগার নির্মাণ করা হবে।

বুধবার (১১ ডিসেম্বর) রাজধানীর রামপুরা ব্রিজ সংলগ্ন পয়ঃলিফটিং স্টেশন ও আফতাবনগরে পূর্ব প্রান্তে নির্মাণাধীন দাশেরকান্দি পয়ঃশোধনাগার প্রকল্প এলাকা পরিদর্শনের সময় তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, সঠিক উপায়ে সুয়ারেজ ব্যবস্থাপনা না করলে ভবিষ্যতে ঢাকা শহর পরিবেশ ও নদী দূষণে অযোগ্য হয়ে যাবে। এ প্রকল্প চালু হলে পয়ঃবর্জ্য এখানে এনে পুড়িয়ে ফেলা হবে এবং তরল পরিশোধিত বর্জ্য খালের মাধ্যমে নিষ্কাশন করা হবে। এর ফলে নদী ও পরিবেশ দূষণ কমে আসবে।

সরকারের উন্নয়ন ও ভালো কাজগুলো মানুষের কাছে তুলে ধরতে গণমাধ্যমের প্রতি আহ্বান জানিয়ে স্থানীয় সরকারমন্ত্রী বলেন, আমাদের ভালো কাজ মানুষের কাছে নিয়ে যেতে হবে। তারা যদি উন্নয়ন দেখে সরকারকে সমর্থন করে, তাদের মানসিক সমর্থন আমাদের উৎসাহ জোগাবে। জনগণের মানসিক সমর্থন খুবই গুরুত্বপূর্ণ।

তাজুল ইসলাম বলেন, কীভাবে ঢাকা শহরকে দৃষ্টিনন্দন করা যায়, আমরা তার মহাপরিকল্পনা নিয়েছি। এই অপরিকল্পিত শহরকে দূষণমুক্ত করা কঠিন কাজ। তারপরও মহাপরিকল্পনা তৈরি করে সমন্বয় করে উন্নয়ন কাজ করা হবে।

এসময় স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব মো. জহিরুল ইসলাম, ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খানসহ মন্ত্রণালয় ও ওয়াসার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, ২০১৫ সালে শুরু হওয়া দাশেরকান্দি পয়ঃশোধনাগার প্রকল্পের কাজ শেষ হবে ২০২২ সালে। এ প্রকল্পে চীনের এক্সিম ব্যাংক ঋণ সহায়তা দেবে ২ হাজার ১৮৪ কোটি টাকা, বাংলাদেশ সরকার ও ঢাকা ওয়াসা জোগান দেবে ১ হাজার ১৩৪ কোটি টাকা।

তাজুল ইসলাম দাশেরকান্দি পয়ঃশোধনাগার পয়ঃশোধানাগার স্থানীয় সরকারমন্ত্রী


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর