Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অশান্ত আসাম, শিনজো আবের ভারত সফর নিয়ে অনিশ্চয়তা


১৩ ডিসেম্বর ২০১৯ ১৩:৩৬

নাগরিকত্ব সংশোধনী বিল (সিএবি) ভারতের রাজ্যসভায় পাস হওয়ার জেরে ভারতের উত্তরপূর্বাঞ্চলীয় রাজ্য আসামে অশান্ত পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এর মধ্যেই জাপানের সংবাদ মাধ্যম ব্লুমবার্গ বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) প্রধানমন্ত্রী শিনজো আবের ভারত সফর নিয়ে অনিশ্চয়তার কথা প্রকাশ করেছে। খবর এনডিটিভি।

এ ব্যাপারে জাপানের সংবাদ এজেন্সি জিজি প্রেস জানিয়েছে, রোববার (১৫ ডিসেম্বর) থেকে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আসামের গুয়াহাটিতে তিনদিনের দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হওয়ার কথা ছিল। কিন্তু উদ্ভূত পরিস্থিতিতে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে এই সফর বাতিল করার কথা ভাবছেন।

এদিকে, দুই দিনের নাগরিকত্ব সংশোধনী বিল (সিএবি) বিরোধী আন্দোলনে আসামের পরিস্থিতি উত্তাল। আন্দোলনকারীদের ওপর পুলিশের হামলায় তিন জনের মৃত্যুর ঘটনা ঘটেছে। এমনকি সংক্ষুব্ধ আন্দোলনকারীরা বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবেকে স্বাগত জানিয়ে নির্মাণ করা কয়েকটি শুভেচ্ছা তোরণ গুঁড়িয়ে দেয়।

আরও পড়ুন-আসামে বিক্ষোভ, পুলিশের গুলিতে নিহত ৩

আরও পড়ুন- নাগরিকত্ব বিল ইস্যুতে উত্তাল আসাম, কারফিউ ভেঙে রাস্তায় জনতা

তবে, জাপানের বিভিন্ন সংবাদ মাধ্যমগুলোর প্রতিবেদনে জানানো হয়েছে, ভারত ও জাপান দুই দেশই এই সফরের সর্বশেষ সম্ভাবনা পর্যন্ত চেষ্টা করে দেখবে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রাভিশ কুমার এনডিটিভিকে জানিয়েছেন, তাদের কাছে এখন পর্যন্ত ওই সফরের ব্যাপারে ইতিবাচক কোনো খবর নেই। সংবাস এজেন্সি পিটিআই জানিয়েছে, নিরাপত্তা কর্মকর্তাদের একটি দল বুধবার (১০ ডিসেম্বর) আসামের গুয়াহাটি পরিদর্শন করেছেন। তাদের প্রতিবেদনের ভিত্তিতেই পরবর্তী সিদ্ধান্ত জানানো হবে।

প্রসঙ্গত, বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রী এ কে আব্দুল মোমেন বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) ভারতে তার নির্ধারিত সফর বাতিল করেছেন। নাগরিকত্ব সংশোধনী বিলের (সিএবি) মাধ্যমে ধর্মীয় সহিষ্ণুতা বিনষ্ট হওয়ার মতো পরিবেশ সৃষ্টির প্রতিবাদে এই সফর বাতিল হতে পারে বলে অনেক বিশ্লেষক উল্লেখ করেছেন।

আরও পড়ুন-পররাষ্ট্রমন্ত্রীর ভারত সফর বাতিল

আসাম টপ নিউজ নরেন্দ্র মোদি নাগরিকত্ব সংশোধনী বিল (সিএবি) ভারত শিনজো আবে


বিজ্ঞাপন
সর্বশেষ

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর