Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যুক্তরাজ্য নির্বাচনে বরিস জনসনের বিজয়ে বিশ্ব নেতাদের প্রতিক্রিয়া


১৩ ডিসেম্বর ২০১৯ ১৭:৩২

বরিস জনসন এবং তার টোরি পার্টি যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যা গরিষ্ঠতা পেয়ে নির্বাচিত হয়েছে। বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) অনুষ্ঠিত ওই নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয় শুক্রবার (১৩ ডিসেম্বর)। যুক্তরাজ্যের নির্বাচনে টোরি পার্টির এই বিজয়ে প্রতিক্রিয়া জানিয়েছেন বিশ্ব নেতারা। খবর বিবিসি।

নির্বাচনের ফলাফল ঘোষণার পর বরিস জনসন জানিয়েছেন, এখন তার একমাত্র কাজ হলো ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্য করে বের করে আনা। ঘোষিত তারিখের মধ্যেই যে কোনো মূল্যে তিনি এই উদ্যোগ বাস্তবায়িত করতে চান।

এদিকে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বরিস জনসনের এই বিজয়ে অভিনন্দন জানিয়ে বলেছেন, এ এক বিরাট অর্জন। এখন আর যুক্তরাজ্যের সঙ্গে যুক্তরাষ্ট্রের নতুন বাণিজ্য চুক্তি করতে কোনো সমস্যাই থাকলো না। টুইটার বার্তায় তিনি আরও বলেন, এই চুক্তি হবে ঐতিহাসিক এবং দৃষ্টিনন্দন।

ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল বলেছেন, মুক্ত বাণিজ্য চুক্তি নিয়ে ইউরোপিয়ান ইউনিয়ন প্রস্তুত হয়ে আছে। অপেক্ষা শুধু ব্রিটিশ পার্লামেন্টে ব্রেক্সিট নিয়ে ভোটাভুটির। আশা করা যায়  বরিস জনসন এই বিষয়টি দ্রুতই স্পষ্ট করতে পারবেন।

জার্মানীর চ্যান্সেলর অ্যাঞ্জেলা মারকেল এক টুইটার বার্তায় জানান, দুই দেশের বন্ধুত্ব এবং অংশীদারিত্বের এক নতুন অধ্যায় তৈরি হতে যাচ্ছে। এ বিজয়ে বরিস জনসনকে অভিনন্দন।

ফ্রান্সের ইউরোপ বিষয়ক মন্ত্রী এমিলি ডি মন্টচালিন বলেন, এই নির্বাচন জানিয়ে দিলো ইইউ চাইলে এখন ব্রেক্সিটের পরবর্তী ধাপ নিয়ে ব্রিটেনের প্রতিনিধিদের সাথে  আলোচনা শুরু করতে পারেন।

ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রী ইসরায়েল কাটজ জানিয়েছেন, তিনি এই জয়কে বলেছেন ইহুদী বিদ্বেষের বিরুদ্ধে মূল্যবোধের জয়। তিনি বলেন, লেবার পার্টিতে ইহুদীদের নিয়ে কুসংস্কারের চর্চা হয়।

ভারতের প্রধস্নমন্ত্রী নরেন্দ্র মোদি এক টুইটার বার্তায় জানিয়েছেন, বরিস জনসনকে এই বিজয়ে অনেক অনেক অভিনন্দন। ভবিষ্যতে যুক্তরাজ্যের সাথে ভারতের বন্ধন আরও দৃঢ় হবে।

এছাড়াও, ক্রেমলিনের পক্ষ থেকে বলা হয়েছে, রাশিয়া চায় তাদের সাথে সুসম্পর্ক আছে এরকম কেউ ক্ষমতায় থাকুক। কিন্তু বরিস জনসনের ক্ষেত্রেই আমরা আমাদের চাহিদা পূরণ করতে সবসময় ব্যর্থ হচ্ছি।

ডোনাল্ড ট্রাম্প নরেন্দ্র মোদি বরিস জনসন যুক্তরাজ্য সাধারণ নির্বাচন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর