Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শিশু আইনের অস্পষ্টতা : এ অধিবেশনেই সংশোধনী পাশের তাগিদ


১৮ ফেব্রুয়ারি ২০১৮ ১৫:৪৩

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: কোন আইনে, কোন আদালতে শিশু ধর্ষণ ও হত্যা মামলায় প্রাপ্তবয়স্ক আসামিদের বিচার হবে এ সংক্রান্ত আইনের সংশোধনী জাতীয় সংসদের চলতি অধিবেশনেই পাশের তাগিদ দিয়েছেন হাইকোর্ট।

খসড়া আইনের অগ্রগতি প্রতিবেদন গ্রহণ শেষে রোববার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও সহিদুল করিমের হাই কোর্ট বেঞ্চ এ তাগিদ দেন।

এ দিন হাইকোর্টে আইন মন্ত্রণালয়ের পক্ষে শিশু আইনের খসড়া বিষয়ে অগ্রগতি প্রতিবেদন তুলে ধরেন আইনজীবী আশিকুর রহমান। এ সময় রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল ইইসুফ মাহবুব মোর্শেদ।

গত ১২ ফেব্রুয়ারি আইনটির অস্পষ্টতা দূর করতে কী পদক্ষেপ নেওয়া হয়েছে তা জানাতে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট।

হাইকোর্টের নির্দেশে অগ্রগতি প্রতিবেদন প্রস্তুত করে সমাজকল্যাণ মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের উপ-সচিব মোহাম্মদ নূরুল ইসলাম স্বাক্ষরিত ওই অগ্রগতি প্রতিবেদন এরপর আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়।

অগ্রগতি প্রতিবেদনের তথ্য উল্লেখ করে আইনজীবী আশিকুর রহমান জানান, লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ থেকে ভেটিংকৃত (নিরীক্ষিত) ‘শিশু (সংশোধন) আইন-২০১৮’ এর খসড়া চূড়ান্ত অনুমোদনের জন্য গত ১৫ ফেব্রুয়ারি মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হয়েছে।’

জাতীয় সংসদের চলতি অধিবেশনেই যেন আইনের সংশোধনী পাশ হয় সে বিষয়ে তাগিদ দিয়ে ২৫ মার্চ পর্যন্ত মামলার কার্যক্রম মুলতবি করেন হাইকোর্ট।

আইন মন্ত্রণালয়ের পক্ষে ব্যাখ্যা উপস্থাপনের পর আদালত বলেন, ‘আমরা ভেবেছিলাম চলতি অধিবেশনে আইনটা পাশ হবে। কিন্তু যেভাবে এগুচ্ছে তাতে চলতি অধিবেশনে তা পাশ হবে কি না..? কবে মন্ত্রিপরিষদে যাবে কবে পাশ হবে! অথচ আইনটির অস্পষ্টতা দূর করতে গত বছরের ২০ ফেব্রুয়ারি মন্ত্রিসভার বৈঠকে নীতিগত অনুমোদন দেওয়া হয়েছিল।’

বিজ্ঞাপন

রিটের বিবরণ থেকে জানা যায়, ঢাকা, কক্সবাজার ও রংপুরে শিশু ধর্ষণ ও হত্যার অভিযোগে দায়েরকৃত পৃথক চারটি মামলার আসামিরা হাইকোর্টে জামিন আবেদন করেন। এসব মামলার আসামিরা প্রাপ্তবয়স্ক।

গত বছরের ১২ নভেম্বর হাইকোর্ট শিশু ধর্ষণ ও হত্যা মামলায় প্রাপ্তবয়স্ক আসামিদের বিচার কোন আইনে, কোন আদালতে হবে, তা স্পষ্ট করতে শিশু আইন-২০১৩ সংশোধনে সরকারকে ১৫ জানুয়ারি পর্যন্ত সময় দেন।

সারাবাংলা/জেএ/একে

 

বিজ্ঞাপন
সর্বশেষ

দেশে ফিরেছেন প্রধান উপদেষ্টা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১০:৫০

সম্পর্কিত খবর