Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গণমাধ্যমের স্বাধীনতা মানে যথেচ্ছাচার নয় : রাষ্ট্রপতি


১৮ ফেব্রুয়ারি ২০১৮ ১৬:৪৩

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা : গণমাধ্যমের স্বাধীনতা প্রসঙ্গে রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেছেন, গণমাধ্যমের স্বাধীনতার জন্য সংবিধান অনুযায়ী সরকার কাজ করছে। তবে গণমাধ্যমের স্বাধীনতা মানে যথেচ্ছাচার নয়। একজনের আচরণ যেন অন্যজনের অধিকার হরণ না করে সেদিকে সজাগ দৃষ্টি রাখতে হবে।

ওসমানী স্মৃতি মিলনায়তনে বাংলাদেশ প্রেস কাউন্সিল পদক প্রদান অনুষ্ঠানে রাষ্ট্রপতি এ কথা বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিচারপতি মুহাম্মদ মমতাজ উদ্দিন আহমেদ।

রাষ্ট্রপতি বলেন, ১৯৭৪ সালে বাংলাদেশের প্রেস কাউন্সিল আইন করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তার এ প্রয়াস বাস্তবায়ন করতে, সংবাদপত্রের গুণগত মান নিশ্চিত করতে এবং এবং হলুদ সাংবাদিকতা রোধে কাজ করছে  বাংলাদেশ প্রেস কাউন্সিল। সংবাদপত্রের স্বাধীনতা এবং তথ্যপ্রবাহের অবাধ  নিশ্চয়তা পরস্পর সম্পর্কিত। স্বাধীন ও উত্তম গণমাধ্যম গণতন্ত্রকে সুসংহত করে। মানবাধিকার আইনের শাসন প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে সংবাদপত্র।

তিনি বলেন, বর্তমান সরকারের জনবান্ধব নীতির কারণে দেশে গড়ে উঠেছে, বেসরকারি টিভি চ্যানেল, অনলাইন সংবাদ মাধ্যম, এফএম ও অনলাইন রেডিও এবং কমিউনিটি রেডিও। দেশে গণমাধ্যমের যে বিকাশ তার সুফল জনগণের কাছে পৌঁছে দিতে সাংবাদিকদের আরও সচেতন ভূমিকা পালন করতে হবে। অসত্য, উস্কানিমুলক কিংবা হলুদ সাংবাদিকতা কখনোই জনগণ ও দেশের জন্য মঙ্গলকর হতে পারে না।

সংবাদকর্মীদের উদ্দেশ্যে তিনি বলেন, সাংবাদিকদের পেশাগত উৎকর্ষতা মেনে কাজ করতে হবে। সাদাকে সাদা এবং কালকে কাল বলতে হবে। আপনারা আরও সমালোচনা করবেন তবে সেটি যেন তথ্যভিত্তিক হয়।

বিজ্ঞাপন

আবদুল হামিদ বলেন, বাংলাদেশ প্রেস কাউন্সিল সাংবাদিকদের জন্য যে আইন প্রণয়ন করছে তাতে দেশে হলুদ সাংবাদিকতা দূর করতে সহায়তা করবে। তবে প্রেস কাউন্সিলকে আনুষ্ঠানিকতার মধ্যে না থেকে জনগণের আস্থা ও কল্যাণের অর্জন করতে আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে আজীবন সম্মাননা দেওয়া হয় মহান একুশে ফেব্রুয়ারি গানের রচয়িতা প্রখ্যাত সাংবাদিক ও কলামিস্ট আবদুল গাফফার চৌধুরীকে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এই পদক তুলে দেন।

এর মধ্যে প্রাতিষ্ঠানিক সম্মাননা পেয়েছে দৈনিক সংবাদ, উন্নয়ন সাংবাকিতায় দৈনিক জনকন্ঠের সিনিয়র রিপোর্টার রাজন ভট্টাচার্য, গ্রামীণ সাংবাদিকতায় দৈনিক সমকালের বিশেষ প্রতিনিধি রাজীব নূর, নারী সাংবাদিকতায় দৈনিক বরিশাল সময়ের চিফ রিপোর্টার মর্জিনা বেগম এবং আলোকচিত্র সাংবাদিকতায় দৈনিক আমাদের সময় পত্রিকার নিজস্ব ফটোসাংবাদিক আল-আমিন লিয়ন।

সারাবাংলা/টিএম/একে

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর