Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৪৯ সাংবাদিক হত্যা, ৫৭ জিম্মি, ৩৮৯ কারাগারে


১৭ ডিসেম্বর ২০১৯ ১৮:১৬

২০১৯ সালে সারাবিশ্বে অন্তত ৪৯জন সাংবাদিককে হত্যা করা হয়েছে। এছাড়া ৫৭ জনকে জিম্মি ও ৩৮৯ জন সংবাদকর্মী বন্দি রয়েছেন কারাগারে। গত ১৬ বছরের মধ্যে সাংবাদিক হত্যার ঘটনা এবারই সবচেয়ে কম। মঙ্গলবার (১৭ ডিসেম্বর) প্যারিসভিত্তিক সংস্থা রিপোর্টটার্স উইদআউট বর্ডার্স এসব তথ্য জানায়। খবর সিএনএনের।

সংস্থাটির মতে গত দুদশক ধরে গড়ে প্রতিবছর ৮০ জন সাংবাদিককে হত্যা করা হয়েছে। ২০০৩ সালের পর এবারই সাংবাদিক হত্যার পরিমাণ সর্বনিম্ন। এর কারণ হিসেবে দেখা হচ্ছে, যুদ্ধক্ষেত্রে সাংবাদিক মৃত্যুর ঘটনা কমে আসায়।

গত ১০ বছরে ৯৪১ জন সাংবাদিককে রণাঙ্গনে দায়িত্বপালনকালে প্রাণ দিতে হয়েছে। সিরিয়া, ইরাক, ইয়েমেন ও আফগানিস্তানে সাংবাদিকদের মৃত্যুর সংখ্যা কমছে। সাংবাদিক নিহতের ঘটনায় শতকরা ৬৩ ভাগ ক্ষেত্রেই ইচ্ছাকৃতভাবে ও টার্গেট করে তাদের হত্যা করা হয় বলে প্রতিবেদনে তুলে ধরে রিপোর্টটার্স উইদআউট বর্ডার্স।

মেক্সিকোতে ২০১৮ সালের মতো এবছরও ১০ সাংবাদিককে হত্যা করা হয়েছে। ল্যাটিন আমেরিকার দেশগুলোতে খুন করা হয় ১৪ সাংবাদিককে। মধ্যপ্রাচ্যের যুদ্ধ-বিধ্বস্ত অঞ্চলের মতোই ভয়াবহ হয়ে দাঁড়িয়েছে এ দুটি অঞ্চল। ব্রাজিল, চিলি, মেক্সিকো, হন্ডুরাস, কলম্বিয়া, হাইতিতে আরও ৮ সাংবাদিককে হত্যার অভিযোগ উঠলেও এখনো সেগুলোর যাচাই-বাছাই চলছে।

দ্য কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টের মধ্য ও দক্ষিণ আমেরিকার কোঅর্ডিনেটর নাতালিয়ে সাউথউইক বলেন, যুদ্ধক্ষেত্রে না হলে সেখানের সহিংসতা তার সমতুল্য হয়ে উঠেছে। যেসব সাংবাদিক অ্যামাজন ও পরিবেশের জন্য কাজ করছেন তাদের দায়িত্ব পালনেও ঝুঁকি বাড়ছে বলে জানান তিনি।

এদিকে, সাংবাদিকদের আটকে রাখার হিসেবে শীর্ষে রয়েছে চীন। সর্বমোট বন্দি সাংবাদিকের তিনভাগের একভাগই চীনে কর্মরত ছিলেন বলে জানানো হয়েছে প্রতিবেদনে।

টপ নিউজ রিপোর্টটার্স উইথআউট বর্ডার্স সাংবাদিক হত্যাকাণ্ড


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর