Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পাকিস্তানের বিরুদ্ধে প্রোপাগান্ডা, দায়ী ভারতীয় কোম্পানি


১৭ ডিসেম্বর ২০১৯ ২১:৫৯

বেলজিয়ামের ব্রাসেলসভিত্তিক ইইউ ডিসইনফো ল্যাব আড়াই শ এর বেশি অনলাইন পোর্টাল চিহ্নিত করেছে যেগুলো ভারতের হয়ে প্রোপাগান্ডা ছড়িয়ে থাকে। যে কোম্পানিটি এসব সাইটের পেছনে রয়েছে সেটি ভারতীয় কোম্পানি শ্রীভাসতাভা গ্রুপ। তবে ভারতীয় সরকার সরাসরি এ কাজে জড়িত, এমন কোনো প্রমাণ পাওয়া যায়নি। খবর বিবিসির।

ডিসইনফো ল্যাব জানায়, ৬৫ দেশে ২৬৫টি পোর্টালের সমন্বয়ে এসব প্রোপাগান্ডা ছড়ানো হয়ে থাকে। ইংরেজি ভাষায় পরিচালিত এসব পোর্টালে ভরপুর থাকে পাকিস্তানবিদ্বেষী খবর।

বিজ্ঞাপন

যেমন একটি নিউজ পোর্টালের নাম ম্যানচেস্টার টাইমস। এটির অ্যাবাউট পেজ উইকিপিডিয়া থেকে কপি করা। কিন্তু পত্রিকাটি যে সর্বশেষ ১৯২২ সালে প্রকাশিত হয়েছিল তা উল্লেখ করা হয়নি। ৬টি পত্রিকার নাম লেখা হয়েছে বিকৃতভাবে। যেমন ‘লস অ্যাঞ্জেলস টাইমসের’ বিপরীতে লেখা হয়েছে ‘টাইমস অব লস অ্যাঞ্জেলস’।

একবারে অবিকল প্রথম সারির নিউজ পোর্টালের মতো করে এসব প্রোপাগান্ডা সাইটগুলো সাজানো হয়েছে। প্রকাশ করা হয়েছে ভারতীয় স্বার্থ ও পাকিস্তানবিরোধী বিভিন্ন খবর। এসব পোর্টালের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা সত্ত্বেও সুযোগ হয়নি।

শ্রীভাসতাভা গ্রুপ সম্পর্কে জানা যায় প্রাকৃতিক সম্পদ, ক্লিন এনার্জি, আকাশসীমা, স্বাস্থ্যসেবা ও গণমাধ্যম ও প্রকাশনা নিয়ে কাজ করে। এই কোম্পানিটি সম্পর্কে তথ্য প্রকাশিত হতে শুরু করলে নিউ দিল্লি টাইমস এডিটর ইন চিফ অঙ্কিত শ্রীভাসতাভা অভিযোগ করেন, পাকিস্তান গোয়েন্দা সংস্থাগুলো কোনো প্রমাণ ছাড়াই এসব ছড়াচ্ছে।

অনলাইন প্রোপাগান্ডা পাকিস্তান ভারত

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর