Monday 30 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অভিবাসী দিবসে ৪২ জন অনাবাসী বাংলাদেশি পাচ্ছেন সিআইপি সম্মাননা


১৭ ডিসেম্বর ২০১৯ ২১:৫২

ঢাকা: আগামীকাল বুধবার (১৮ ডিসেম্বর) আন্তর্জাতিক অভিবাসী দিবস। এই উপলক্ষে ১৪ দেশের ৪২ জন নাগরিককে সিআইপি সম্মাননা দিচ্ছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। বৈধ চ্যানেলে বৈদেশিক মুদ্রা প্রেরণ, বাংলাদেশে বিনিয়োগ এবং বাংলাদেশ থেকে পণ্য আমদানি- এই তিন ক্যাটাগরিতে এবার সিআইপি (এনআরবি) সম্মাননা দেওয়া হচ্ছে। মঙ্গলবার (১৭ ডিসেম্বর) প্রবাসী কল্যাণ ও বৈদেশিক মন্ত্রণালয় সূত্র বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

বিজ্ঞাপন

সূত্র জানায়, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় প্রতিবছর তিনটি ক্যাটাগরিতে সিআইপি (এনআরবি) সম্মাননা প্রদান করে থাকে। বৈধ চ্যানেলে বৈদেশিক মুদ্রা প্রেরণ, বাংলাদেশে বিনিয়োগ এবং বাংলাদেশ থেকে পণ্য আমদানি- এই তিনটি ক্যাটাগরিতে সিআইপি (এনআরবি) সম্মাননা দেওয়া হয়ে থাকে। এবার সিআইপি পুরস্কার পাচ্ছেন ১৪টি দেশের ৪২ জন অনাবাসী বাংলাদেশী।

পাশাপাশি এবার প্রবাসী ও বিদেশগামী কর্মীদের অধিকতর সুরক্ষার জন্য প্রধানমন্ত্রীর বিশেষ নির্দেশনার সরকার একটি জীবন বিমা ব্যবস্থাও চালু করেছে। এই ব্যবস্থায় বিমা প্রিমিয়ামের বড় অংশ প্রদান করবে সরকার।

সূত্র জানায়, আন্তর্জাতিক অভিবাসী দিবস উদযাপনে বাংলাদেশে এবারের প্রতিপাদ্য ‘দক্ষ হয়ে বিদেশ গেলে, অর্থ ও সম্মান দুই-ই মেলে’। বাংলাদেশের প্রবাসী আয়ের ক্রমবর্ধমান ধারাকে অব্যাহত রাখতে দিবসটি যথাযথভাবে পালন করা হয়। অর্থনৈতিক উন্নয়ন, সম্প্রীতি ও সৌহার্দ্যের সেতুবন্ধন তৈরির পাশাপাশি বিশ্বব্যাপী অভিবাসীর মর্যাদা নিশ্চিত করতে প্রতিবছর ১৮ ডিসেম্বর পালিত হয় আন্তর্জাতিক অভিবাসী দিবস। এবারের অভিবাসী দিবসের স্লোগান হচ্ছে ‘সামাজিক মেলবন্ধনের জন্য অভিবাসন’।

উল্লেখ্য, ১৯৯০ সালের এইদিনে জাতিসংঘে গৃহীত হয়েছিল সব অভিবাসী কর্মী ও তাদের পরিবারের সদস্যদের অধিকার রক্ষার আন্তর্জাতিক কনভেনশনটি।

আন্তর্জাতিক অভিবাসী দিবস উদযাপনের জন্য আগামী ১৯ ডিসেম্বর দিনব্যাপী কর্মসূচির আয়োজন করা হয়েছে। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সকাল ১০টায় অনুষ্ঠেয় কর্মসূচিতে প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিজ্ঞাপন

প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদের সভাপতিত্বে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, বাংলাদেশ এসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রটিং এজেন্সিস (বায়রা) সভাপতি বেনজীর আহমেদ, ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশনের বাংলাদেশ মিশন প্রধান গর্গিও গিগাউরি, প্রবাসী মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজাও এসময় উপস্থিত থাকবেন।

এদিকে অভিবাসী দিবস উপলক্ষে আগামীকাল ১৮ ডিসেম্বর সকাল ৮টায় মানিক মিয়া এভিনিউয়ে বের হবে আন্তর্জাতিক অভিবাসী দিবসের বর্ণাঢ্য র‍্যালি। এবারের উদযাপনের উল্লেখযোগ্য কার্যক্রম হচ্ছে অনাবাসী বাংলাদেশিদের জন্য বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যক্তি সিআইপি (এনআরবি) সম্মাননা দেওয়া, বিদেশগামী কর্মীদের জন্য প্রবর্তিত জীবন বিমা কর্মসূচির উদ্বোধন, প্রবাসী কর্মীদের মেধাবী সন্তানদের শিক্ষাবৃত্তি, অভিবাসন মেলা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান।

এছাড়াও বিভিন্ন জাতীয় দৈনিকে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করা হবে।

অভিবাসী দিবস প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী সিআইপি সম্মাননা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর