Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এই ভুলে প্রধানমন্ত্রীও আহত হয়েছেন: স্বরাষ্ট্রমন্ত্রী


১৮ ডিসেম্বর ২০১৯ ১৬:০৪

ফাইল ছবি

ঢাকা: স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, রাজাকারের তালিকায় মুক্তিযোদ্ধার নাম আসায় প্রধানমন্ত্রী নিজেও আহত হয়েছেন। দ্রুত ভুল সংশোধন করে তিনি নতুন তালিকা প্রকাশের নির্দেশ দিয়েছেন।

বুধবার (১৮ ডিসেম্বর) বিকেলে সচিবালয়ে তার কক্ষে স্বরাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, রাজাকার, আলবদর, আলশামসদের যে তালিকা মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় প্রকাশ করেছে তা স্বরাষ্ট্র মন্ত্রণালয় পাঠায়নি। তিনি আরও বলেছেন, রাজাকার, আলবদর, আলশামস বা মুক্তিযোদ্ধাদের কোনো বিষয় নিয়েই স্বরাষ্ট্র মন্ত্রণালয় কাজ করে না। এটা সম্পূর্ণ মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের কাজ।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে তথ্য চেয়েছিল, ১৯৭২-১৯৭৪ সালে দালাল আইনে যাদের বিরুদ্ধে মামলা হয়েছিল। সেই মামলায় যাদের নাম ছিল, সেই তালিকা দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তাতে কোনো রাজাকার, আলবদর, আলশামস সদস্যদের নাম ছিল না।

তিনি আরও জানান, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্প্রতি রাজাকারের তালিকা নামে যে তালিকা প্রকাশ করেছে সেটি আসলে রাজাকারদের নয়, দালাল আইনে অভিযুক্তদের তালিকা। নোট দেওয়া সত্ত্বেও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সবার নাম প্রকাশ করেছে, তাই এর পুরো দায় ওই মন্ত্রণালয়ের। এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত। আমরা ৯৯৬ জন এর নাম নোট করে পাঠিয়ে দিয়েছি। যদিও তারা ওই দালাল আইনে দায়ের হওয়া মামলার বাদী-বিবাদী নয়।

স্বাধীনতার ৪৮ বছর পরে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় রাজাকারের তালিকা প্রকাশ করেছে। এর আগে তারা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে কোনো সমন্বয় কিংবা বৈঠক পর্যন্ত করেনি বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, ভবিষ্যতে এমন তালিকা প্রকাশ করার আগে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় অবশ্যই সবার সঙ্গে সমন্বয় করবে বলে আশা করি।

মুক্তিযোদ্ধা গোলাম আরিফ চৌধুরীর নাম কিভাবে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে গেল সে প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আমরা তা খতিয়ে দেখছি, আমরা এখনো জানি না। তবে ভুল হতে পারে। আর এই ভুল যদি ইচ্ছাকৃতভাবে কেউ করে থাকে, তাকে অবশ্যই শাস্তির আওতায় আনা হবে।

একজন বীর মুক্তিযোদ্ধা হিসেবে মুক্তিযোদ্ধাদের নাম রাজাকারদের লিস্টে প্রকাশিত হওয়ায় নিজেও আহত হয়েছেন বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

গত রোববার (১৫ ডিসেম্বর) মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় ১০ হাজার ৭৮৯ ব্যক্তির নাম প্রকাশ করে সেটিকে রাজাকারের তালিকা বলে উল্লেখ করে। ওই তালিকায় গেজেটেড মুক্তিযোদ্ধাদের নামও রয়েছে। বিষয়টি প্রকাশ্যে আসার পর ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়।

আরও পড়ুন-

রাজাকারের তালিকা নিয়ে বিজ্ঞপ্তিতে ‘ব্যাখ্যা’ দিলেন মন্ত্রী

আ ক ম মোজাম্মেল হক আসাদুজ্জামান খাঁন কামাল মুক্তিযুদ্ধ মন্ত্রণালয় মুক্তিযুদ্ধমন্ত্রী রাজাকারের তালিকা স্বরাষ্ট্রমন্ত্রী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর