Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কিশোর-কিশোরিদের নিরাপদে রাখতে প্রয়োজন সঠিক তথ্য


১৮ ফেব্রুয়ারি ২০১৮ ১৯:৩৬

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, আমাদের কিশোর-কিশোরীদের অসুস্থতা ও বিভিন্ন ঝুঁকিপূর্ণ আচরণ থেকে নিরাপদ রাখতে প্রয়োজন সঠিক তথ্য। এসব তথ্য পাওয়া যাবে কৈশোরকালীন স্বাস্থ্যশিক্ষা উপকরণগুলোর মাধ্যমে।

রোববার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) তিনি এসব কথা বলেন।

কৈশোর-বান্ধব স্বাস্থ্যসেবা বাস্তবায়ন ও দেশজুড়ে কৈশোর-বান্ধব স্বাস্থ্যসেবা বিষয়ক তথ্য প্রচারণার লক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) আয়োজন করা হয় দিনব্যাপী মেলার আয়োজন করে। এতে সহায়তা করে পরিবার পরিকল্পনা অধিদফতরের এমসিএইচ সার্ভিসেস ইউনিট, ইউনিসেফ ও অ্যাম্বাসি অব দি কিংডম অব নেদারল্যান্ড।

নাসিম বলেন, সরকার নারী শিক্ষা, বাল্য বিবাহ, কৈশোরকালীন গর্ভধারণ সমস্যাগুলোকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের নেতৃত্বে ইতোমধ্যে ন্যাশনাল স্ট্যাটেজি ফর অ্যাডোলসেন্ট হেলথ ২০১৭-২০৩০ প্রণয়ন করা হয়েছে।একইসঙ্গে, বাল্যবিয়ে ও কৈশোর-কালীন গর্ভধারণ রোধ, কৈশোরকালীন যৌন ও প্রজননস্বাস্থ্য নিশ্চিতকরণ এবং পরিবার পরিকল্পনা পদ্ধতি নেওয়ার মাধ্যমে কিশোর-কিশোরীদের বর্তমান ও ভবিষৎ জীবন এবং তাদের পরবর্তী বংশধরদের সুস্থতা নিশ্চিত করা প্রয়োজন।

মেলায় আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের অতিরিক্ত সচিব কাজী আ.খ.ম. মহিউল ইসলাম, স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক এ.এইচ.এম এনায়েত হোসেনসহ অন্যরা।

অনুষ্ঠানে মূল উপস্থাপন করেন পরিবার পরিকল্পনা অধিদফতরের পরিচালক (এমসিএইচ সার্ভিসেস) ডা. মোহাম্মদ শরীফ।

সারাবাংলা/জেএ/এটি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর