Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাজাকারের তালিকা আরও আগে হলে ভালো হতো: পররাষ্ট্রমন্ত্রী


১৮ ডিসেম্বর ২০১৯ ১৯:০২

ঢাকা: রাজাকারের তালিকা আরও আগে প্রকাশ করা গেলে ভালো হতো বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

বেইজিং ঘোষণা ও কর্মপরিকল্পনার ২৫ বছর পূর্তি উদযাপন কমিটি আয়োজিত কেন্দ্রীয় শহীদ মিনারে অনুষ্ঠিত ‘বেইজিং ঘোষণার ২৫ বছর পূর্তি উদযাপন উপলক্ষ্য ঘোষণা’ শীর্ষক অনুষ্ঠানের পর গণমাধ্যমকর্মীদের প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বুধবার (১৭ ডিসেম্বর) এমন মন্তব্য করেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘রাজাকারের তালিকা আরও আগে হলে ভালো হতো। দুর্ভাগ্যবশত পঁচাত্তরের পর যারা ক্ষমতায় ছিল, তারা এই বিষয়টি এড়িয়ে গেছে। তবে সদ্য প্রকাশ করা এই তালিকাতে আমাদের কিছুটা দুর্বলতা রয়েছে। এই দুর্বলতা আমরা সংশোধন করব। কিন্তু প্রক্রিয়াটি চালু হয়েছে, এটা ভালো।’

এদিকে, রাজাকারের সদ্য প্রকাশিত তালিকা বুধবার (১৮ ডিসেম্বর) স্থগিত করেছে মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়। গণমাধ্যমে মুক্তিযুদ্ধ মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, যাচাই-বাছাই করে আগামী ২৬ মার্চ নতুন তালিকা দেওয়া হবে।

রাজাকারের এই তালিকার সমালোচনা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাও। গণভবনে আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের সভায় তিনি বলেন, কীভাবে রাজাকারদের তালিকায় মুক্তিযোদ্ধাদের নাম চলে এলো, তা রহস্যজনক। তালিকা প্রকাশ করতে গিয়ে মুক্তিযোদ্ধা মন্ত্রণালয় গোলমাল করে ফেলেছে। এটি খুব খারাপ কাজ হয়েছে।

আরও পড়ুন- মুক্তিযোদ্ধার নাম রাজাকারের তালিকায়, আইনি ব্যবস্থা চান টিপু

গত ১৫ ডিসেম্বর মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় ১০ হাজার ৭৮৯ জন রাজাকারের ওই তালিকা প্রকাশ করে। তবে সেই তালিকায় মুক্তিযোদ্ধাসহ স্বাধীনতার পক্ষের অনেকের নাম থাকা নিয়ে সারাদেশে বিতর্ক তৈরি হয়। শুধু মুক্তিযুদ্ধের পক্ষের ব্যক্তিই নন, মুক্তিযুদ্ধের সংগঠক এবং সরকারের গেজেটভুক্ত বেশ কয়েকজন মুক্তিযোদ্ধাও স্থান পেয়েছেন ওই তালিকায়। এর মধ্যে রয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপুর নামও।

বিজ্ঞাপন

১৫ ডিসেম্বর প্রকাশের পর থেকেই তালিকাটি নিয়ে সমালোচনা শুরু হয়। পরে ১৭ ডিসেম্বর শিল্পকলা একাডেমিতে এক অনুষ্ঠানে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বিষয়টি নিয়ে দুঃখপ্রকাশ করেন। বলেন, ‘যাদের নাম অন্যায়ভাবে এসেছে, সেজন্য দুঃখপ্রকাশ করে তাদের নাম প্রত্যাহার করে নেব। আর যদি এ ভুলের পরিমাণ অনেক বেশি হয়, তাহলে পুরো তালিকা প্রত্যাহার করে নতুন তালিকা প্রকাশ করব। এ বিষয়ে যাচাই-বাছাই করে ব্যবস্থা নেব।’ পরে তার মন্ত্রণালয় থেকে এক বিবৃতি প্রকাশ করে ব্যাখ্যাও দেন মন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বুধবার (১৮ ডিসেম্বর) বিকেলে সচিবালয়ে তার কক্ষে বলেন, রাজাকারের তালিকায় মুক্তিযোদ্ধার নাম আসায় প্রধানমন্ত্রী নিজেও আহত হয়েছেন। দ্রুত ভুল সংশোধন করে তিনি নতুন তালিকা প্রকাশের নির্দেশ দিয়েছেন। রাজাকার, আলবদর, আলশামসদের যে তালিকা মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় প্রকাশ করেছে, তা স্বরাষ্ট্র মন্ত্রণালয় পাঠায়নি। রাজাকার, আলবদর, আলশামস বা মুক্তিযোদ্ধাদের কোনো বিষয় নিয়েই স্বরাষ্ট্র মন্ত্রণালয় কাজ করে না। এটা সম্পূর্ণ মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের কাজ।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ১৯৭২-১৯৭৪ সালে দালাল আইনে যাদের বিরুদ্ধে মামলা হয়েছিল, তাদের তথ্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে চেয়েছিল। সেই মামলায় যাদের নাম ছিল, সেই তালিকা দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তাতে কোনো রাজাকার, আলবদর, আলশামস সদস্যদের নাম ছিল না।

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে ডেঙ্গুতে তরুণের মৃত্যু
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২২:১০

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর