Monday 28 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভয় দেখিয়ে কৃষকের কার্ড কেড়ে নেওয়ায় গ্রেফতার ৩


১৮ ডিসেম্বর ২০১৯ ১৯:২১

বগুড়া: ভয় দেখিয়ে কৃষকের কাছ থেকে নির্ধারিত কার্ড নিয়ে সরকারি গুদামে ধান বিক্রির অভিযোগে তিনজনকে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

বুধবার (১৮ ডিসেম্বর) বগুড়ার কাহালু উপজেলায় সরকারি খাদ্য গুদামে অভিযান চালান ভ্রাম্যমাণ আদালত। আদালত পরিচালনা করেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. মাছুদুর রহমান।

এসময় তিনজনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়। এরা হলেন— সামসুজ্জোহা খান লাবু (৪৫), ইসমাইল হোসেন (৪০) ও রবিউল ইসলাম (৩০)।

খাদ্য বিভাগ জানিয়েছেন, কৃষকদের ধানের ন্যায্য মূল্য ও ধান সংগ্রহ অভিযানে স্বচ্ছতা নিশ্চিত করতে চলতি আমন মৌসুমে সারাদেশে লটারির মাধ্যমে কৃষক নির্বাচিত করা হয়। উপজেলা ধান চাল সংগ্রহ কমিটি কৃষি বিভাগের কাছ থেকে কৃষকদের নামের তালিকা নিয়ে লটারি করেন।

সরকারি সংগ্রহ অভিযানে নির্বাচিত কৃষকদের কাছ থেকে প্রতি কেজি ২৬ টাকা দরে ধান কেনা হচ্ছে। একজন কৃষক সরকারি সংগ্রহ অভিযানে ১ মেট্রিক টন ধান সংশ্লিষ্ট গুদামে বিক্রি করতে পারবেন।

কৃষকদের ভয় দেখিয়ে কার্ড নিয়ে নেওয়ার বিষয়ে বগুড়া কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক আবুল কাশেম আজাদ বলেন, বিষয়টি আমাদের নজরে আসার পর জেলা খাদ্য বিভাগকে জানানো হয়েছে। খোঁজ নিয়ে জানা গেছে, গাবতলী ও কাহালু উপজেলায় বেশ কয়েকটি সিন্ডিকেট এই অনিয়ম চালিয়ে যাচ্ছে।

বগুড়ার সহকারী খাদ্য কর্মকর্তা মনিরুল হক বলেন, নির্বাচিত কৃষক ছাড়া খাদ্য গুদামে কেউ ধান বিক্রি করতে পারবেন না। অনিয়মের অভিযোগ ওঠার পরে আরও কঠোরভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে।

অনিয়ম ধান সংগ্রহ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর