Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দুর্নীতি রোধে কাজ করবে বাংলাদেশ-চীন, সই হবে সমঝোতা স্মারক


১৮ ডিসেম্বর ২০১৯ ২১:০৫

ঢাকা: দুর্নীতি প্রতিরোধে চীনের দুর্নীতি বিরোধী সংস্থার সঙ্গে বাংলাদেশ একযোগে কাজ করতে চায় বলে জানিয়েছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ। এ লক্ষ্যে চীনের দুর্নীতিবিরোধী সংস্থা ন্যাশনাল কমিশন অব সুপারভিশন অব চায়নার সঙ্গে দুর্নীতি দমন কমিশন (দুদক) সমঝোতা স্মারক সই করতে চায় বলেও জানিয়েছেন তিনি।

বুধবার (১৮ ডিসেম্বর) সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে দুই দেশের প্রতিনিধি দলের এক সাক্ষাতে তিনি এ কথা বলেন।

বিজ্ঞাপন

দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, দুদক চীনের দুর্নীতিবিরোধী সংস্থার সঙ্গে সমঝোতা স্মারক সইয়ের লক্ষ্যে ২০১৭ সালের মার্চে ঢাকায় চীনের দূতাবাসের মাধ্যমে একটি খসড়া স্মারক পাঠায়। দুদকের প্রত্যাশা, এই স্মারকটি সইয়ের বিষয়ে চীনা প্রতিনিধি দলটি কার্যকর ভূমিকা রাখবে। দুর্নীতির অনুসন্ধান, তদন্ত, প্রসিকিউশন ও প্রতিরোধে এ জাতীয় স্মারকের মাধ্যমে তথ্যের আদান-প্রদানে পারস্পরিক সহযোগিতার উত্তম ক্ষেত্র হিসেবে বিবেচিত হতে পারে।

দুদক চেয়ারম্যান আরও বলেন, উত্তম চর্চার বিকাশে বাংলাদেশ ও চীন নিজ নিজ দেশের উত্তম চর্চা বিনিময়ের মাধ্যমে নৈতিক মূল্যবোধ জাগাতে একসঙ্গে কাজ করতে পারে। দুর্নীতি প্রতিরোধে দুই দেশের অভিজ্ঞতার আলোকে  প্রাতিষ্ঠানিক পর্যায়ে প্রশিক্ষণ, যৌথ গবেষণা ও শিক্ষামূলক  পরিকল্পনা নিয়ে কার্যক্রম পরিচালনা করা যেতে পারে। দুর্নীতি প্রতিরোধে গবেষণালব্ধ এসব তথ্য ও অভিজ্ঞতা বিনিময়ের সুযোগ রয়েছে।

আলোচনা সভায় বাংলাদেশের পক্ষে দুদকের চেয়ারম্যান ইকবাল মাহমুদের নেতৃত্বে একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল ও চীনের ন্যাশনাল কমিশন অব সুপারভিশন অব চায়নার কমিশনার লু ঝি’র নেতৃত্বাধীন একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল অংশ নেয়।

বিজ্ঞাপন

আলোচনা সভায় দুদক চেয়ারম্যানের সঙ্গে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন দুদক সচিব মুহাম্মদ দিলোয়ার বখতসহ বাংলাদেশ প্রতিনিধি দলের সদস্যরা।

ইকবাল মাহমুদ দুদক দুদক চেয়ারম্যান দুর্নীতিবিরোধী সংস্থা ন্যাশনাল কমিশন অব সুপারভিশন অব চায়না বাংলাদেশ-চীন সমঝোতা স্মারক

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর