Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিদেশে প্রশিক্ষিত শ্রমিক পাঠানোর ওপর গুরুত্ব প্রধানমন্ত্রীর


১৯ ডিসেম্বর ২০১৯ ১১:৫৪

ঢাকা: বিদেশে কাজ করতে যাওয়া শ্রমিকদের দক্ষতা উন্নয়নের দিকে সরকার জোর দিচ্ছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, সেজন্য ইংরেজির পাশাপাশি আরেকটি ভাষা শেখার প্রতি গুরুত্ব দেন তিনি। বিশেষ করে যে শ্রমিক যে দেশে কাজ করতে যেতে চান, সেই দেশের ভাষা।

বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

বিজ্ঞাপন

শেখ হাসিনা বলেন, অভিবাসী শ্রমিকদের দক্ষতা বাড়াতে সৌদি আরব ও হংকং এর সঙ্গে যৌথভাবে প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। বিশেষ করে নারী কর্মীদের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। যেন তারা যে কাজে যাচ্ছেন সেটা ঠিকমতো করতে পারেন। সরকার এখন প্রশিক্ষণের দিকে বিশেষ নজর দিচ্ছে।

ডিজিটাল সেন্টারের মাধ্যমে দেশের যে কোনো স্থান থেকে যে কেউ বিদেশ যাওয়ার জন্য রেজিস্ট্রেশন করতে পারে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, পরে সেখান থেকে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় বেছে বেছে বিদেশে পাঠানোর জন্য মানুষ নির্বাচন করে। তিনি বলেন, ‘দেশের অনেকে জায়গায় দালালের খপ্পরে পড়ে অনেকেই সব বিক্রি করে বিদেশ যাওয়ার চেষ্টা করে। এটা যেন কেউ না করে। ধোঁকায় যেন কেউ না পড়ে। যারা এসব করবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।’

এছাড়া এখন কোনো শ্রমিক স্মার্ট কার্ড নিয়ে বিদেশে গেলে বিমানবন্দরেই তার সব তথ্য রেকর্ড থাকবে বলে জানান তিনি। এছাড়া এর ফলে দেশে ফেরার পর শ্রমিকদের হয়রানিও কম হবে বলে মনে করেন নি।

অভিবাসী দিবস শ্রমিক

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর