Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আন্দোলনে নাকাল ভারত, বিঘ্নিত ইন্টারনেট সেবা


১৯ ডিসেম্বর ২০১৯ ১৬:৪২

নাগরিকত্ব সংশোধনী আইন-সিএএ এর বিরুদ্ধে আন্দোলন করায় ভারতে কয়েক শ জনকে আটক করেছে পুলিশ। তাদের মধ্যে রয়েছে প্রখ্যাত ইতিহাসবিদ ও সমালোচক রামচন্দ্র গুহ ও কয়েকজন রাজনীতিবিদ। দিল্লি, উত্তরপ্রদেশ, কর্ণাটক নিষেধাজ্ঞা ও পুলিশি বাধা সত্ত্বেও বিক্ষোভে বেরিয়েছেন আন্দোলনকারীরা। অনেক এলাকায় বন্ধ করে দেওয়া হয়েছে ইন্টারনেট সেবা। ভারতের অন্তত ১০ শহরে সভা-সমাবেশে বিধিনিষেধ আরোপ করেছে পুলিশ। খবর এনডিটিভি, ফার্স্টনিউজের।

১৯ ডিসেম্বর, বৃহস্পতিবার এসব ঘটনা ঘটে।

পুলিশি ব্যারিকেডে দিল্লিতে তীব্র যানজট, গ্রেফতার ৩৭

নিরাপত্তার খাতিরে দিল্লির রাস্তায় রাস্তায় ব্যারিকেড থাকায় অনেক সড়কে তীব্র যানজট তৈরি হয়েছে। ভুগছে নগরবাসী। ঐতিহাসিক রেডফোর্টে যেকোনো সভা সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে। এখন পর্যন্ত রাজধানীতে ৩৭ জনকে গ্রেফতার করেছে পুলিশ।

দ্য দিল্লি মেট্রো টুইটে জানিয়েছে, লাল কোয়েলা, জামা মসজিদ, চাঁদনি চক, জামিয়া মিলিয়া ইসলামিয়াসহ ১৮টি স্টেশনে ট্রেনের প্রবেশদ্বার বন্ধ রয়েছে।

এদিকে ইন্টারনেট সেবা বাধাগ্রস্ত হওয়ার কথা গ্রাহকদের কাছে স্বীকার করেছে মোবাইল কোম্পানি এয়ারটেল।

সুরাজমাল স্টেডিয়ামে আটকদের কলা বিতরণ করেছে পুলিশ।

উত্তরপ্রদেশে বাস-কারে আগুন, বন্ধ ইন্টারনেটসেবা

সমাবেশে নিষেধাজ্ঞা ও ১৪৪ ধারা জারির পরও উত্তাল হয়েছে উত্তরপ্রদেশের বেশ কিছু অঞ্চল। সামভাল জেলা ও লক্ষ্ণৗতে বেশ কয়েকটি গাড়ি জ্বালিয়ে দেওয়া হয়েছে। অগ্নিসংযোগ করা হয়েছে পুলিশের গাড়িতে।

ব্যাঙ্গালুরুতে মানা হয়নি ১৪৪ ধারা

 

কর্ণাটকের ব্যাঙ্গালুরুতে ২১ ডিসেম্বর পর্যন্ত নাগরিকত্ব আইনবিরোধী সভা-সমাবেশে নিষেধাজ্ঞা জারি করা হলেও তা মানা হয়নি। আন্দোলনকারীরা টাউনহলে জমায়েত হন ও শান্তিপূর্ণ প্রতিবাদ বজায় রাখেন। তবে গ্রেফতার করা হয়েছে প্রখ্যাত ইতিহাসবিদ রামচন্দ্র গুহকে।

শাবানা আজমির সহমর্মিতা ও প্রিয়াঙ্কা বললেন, চুপ করানো যাবে না

অভিনেতা শাবানা আজমি এক টুইটারে ভিডিওতে আন্দোলনকারীদের প্রতি তার সমর্থন জানিয়েছেন। তবে প্রতিবাদ যাতে শান্তিপূর্ণ হয় সেই তাগিদ ছিল তার।

অপরদিকে কংগ্রেস নেতা প্রিয়াঙ্কা গান্ধী জানান, বলপ্রয়োগ করে আন্দোলন দমানো যাবে না। মানুষকে যতই দেয়ালে ঠেলে দেওয়া হবে তাদের প্রতিবাদের স্বর ততই জোরাল হবে।

উত্তরপ্রদেশ কর্ণাটক দিল্লি ভারত সংশোধিত নাগরিকত্ব আইন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর