Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভালোবাসার সময় শেষ, ২২ ডিসেম্বর থেকে জরিমানা: মেয়র আতিকুল


১৯ ডিসেম্বর ২০১৯ ১৮:০৩

ঢাকা: বায়ুদূষণ, ধুলা, ময়লা ও আবর্জনার কারণে রাজধানীতে বসবাস ও চলাচল দায় হয়ে দাঁড়িয়েছে। দূষণকারীদের বারবার সর্তক করা হয়েছে। এখন তাদেরকে ভালোবাসার সময় শেষ, আগামী ২২ ডিসেম্বর থেকে জরিমানা শুরু হবে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম।

বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সভাকক্ষে রাজধানী ঢাকাকে পরিস্কার রাখতে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উদ্যোগে অনুষ্ঠিত আন্তঃমন্ত্রনালয়ের সভায় মেয়র এসব কথা বলেন।

বিজ্ঞাপন

মেয়র আতিকুল ইসলাম বলেন, ‘সিটি করপোরেশনের উন্নয়ন কাজের জন্য ঠিকাদারদের মেইনটেইনেন্স খরচ দেওয়া হয়। এরপরেও ঢাকা উত্তর সিটি করপোরেশনের তালিকাভুক্ত ঠিকাদাররা যে অবকাঠামো উন্নয়নের কাজ করছেন, সেই অবকাঠামো ঘিরে কমপ্লায়েন্স মেইনটেইন করতে পারেন না। তাই তাদের দিয়েই জরিমানা শুরু করবো। নিজের ঘর থেকে জরিমানা শুরু করার পর অন্য কেউ রেহাই পাবে না।’

‘রাস্তা ও সড়কে নির্মাণ সামগ্রী ও অন্যান্য উপকরণ রাখার জন্য জন ভোগান্তির সৃষ্টি হয়। ঠিকাদাররা নির্মাণ কাজের সময় বিভিন্ন মেইনটেইন্সের খরচ নেবেন, অথচ তা সঠিকভাবে করবেন না, এটা হতে পারে না’, বলেন মেয়র।

সভায় গাজীপুর থেকে ঢাকা সড়কের বিভিন্নস্থানে ট্রাকস্ট্যান্ড গড়ে তোলা ও ময়লা আবর্জনা ফেলে প্রতিবন্ধকতা সৃষ্টির বিষয়টি সভায় তুলে ধরেন মেয়র আতিকুল। গাজীপুর সিটি করপোরেশনের মেয়রের দৃষ্টি আকর্ষণ করে তিনি এ বিষয়ে পদক্ষেপ নিতে। না হলে ঢাকা উত্তর সিটি করপোরেশন অ্যাকশনে নামবে বলেও জানান তিনি।

ঢাকাকে ধুলামুক্ত রাখতে বিশেষ কমিটি, নেতৃত্বে মরণ কুমার

মেয়র বলেন, ‘২২ ডিসেম্বরের পর নগরভবনে অফিস হবে না, অফিস হবে গাড়ি ও মোবাইল ফোনে। বিভিন্ন স্থানে আকস্মিক পরিদর্শন করে জরিমানা শুরু করবো। যে কোম্পানি নিয়ম মেনে কার্যক্রম পরিচালনা করবে না তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে।’ আগামী ৬ মাসের মধ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশনে ঝাড়ু দেওয়ার জন্য অত্যাধুনিক মেশিন আনা হবে বলেও জানান তিনি।

বিজ্ঞাপন

সভায় গাজীপুরের মেয়র জাহাঙ্গীর আলম, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব হেলালুদ্দীন, ঢাকা দক্ষিণ ও নারায়ণগঞ্জ সিটির মেয়রের প্রতিনিধি, ডিপিডসি, ওয়াসাসহ বিভিন্ন সেবা প্রতিষ্ঠান ও সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

ডিএনসিসি মেয়র বায়ুদূষণ বায়ুদূষণ প্রতিরোধ মেয়র আতিকুল

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর