Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নাগরিকত্ব আইন বিরোধী বিক্ষোভে উত্তাল দিল্লি জামে মসজিদ


২০ ডিসেম্বর ২০১৯ ১৬:৪৭

সম্প্রতি ভারতের সংসদে পাস হওয়া নাগরিকত্ব সংশোধনী আইনের (সিএএ) বিরুদ্ধে শুক্রবার (২০ ডিসেম্বর) জুমার নামাজের পর বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে দিল্লির জামে মসজিদ প্রাঙ্গণ। পরে দিল্লি জামে মসজিদ থেকে বিক্ষুব্ধ জনতা একটি পদযাত্রা নিয়ে দিল্লির যন্তর মন্তর অভিমুখে যাত্রা করে। খবর এনডিটিভি।

এর আগে, দিল্লি জামে মসজিদের প্রধান গেট থেকে সংবিধান ও আম্বাদেকারের ছবিসহ প্রতিবাদ জানানোর সময় দলিত নেতা ও ভিম আর্মির প্রধান চন্দ্রশেখর আজাদকে আটক করে পুলিশ। পরে তিনি পুলিশ হেফাজত থেকে পালিয়ে এসে পুনরায় এই বিক্ষোভ সমাবেশের নেতৃত্ব দেন। চন্দ্র শেখর আজাদ অবশ্য তারা টুইটার একাউন্ট থেকে এক বার্তায় জানিয়েছেন, তার আটক হওয়ার সংবাদ গুজব। তিনি জামে মসজিদ এলাকায় বিক্ষোভ সমাবেশের সাথেই আছেন।

এরপর, ওই সমাবেশে অংশ নেওয়া হাজারো মুসল্লি চন্দ্র শেখর আজাদের সাথে ‘জয় ভিম’ শ্লোগান দিতে থাকে। তাদের মধ্যে অনেকেই সিএএ বিরোধী প্ল্যাকার্ড ও ব্যানার বহন করছিলেন। এছাড়াও তাদের শ্লোগানে বিজেপি এবং নতুন আইন বিরোধী বক্তব্য স্থান পায়।

দিল্লি পুলিশ এসময় সতর্ক অবস্থানে থেকে ড্রোন ক্যামেরা দিয়ে ওই সমাবেশের ওপর নজর রাখে।

প্রসঙ্গত, বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) দিল্লির রেডফোর্ট এলাকায় সিএএ বিরোধী কয়েকটি বিক্ষোভে অনভিপ্রেত ঘটনা ঘটার পর থেকে ওই এলাকায় ১৪৪ ধারা জারি করে স্থানীয় প্রশাসন। কিন্তু শুক্রবার জুমার নামাজ উপলক্ষ্যে ১৪৪ ধারা শিথিল করা হলে এই বিক্ষোভ অনুষ্ঠিত হয়। ভারতের সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) বাস্তবায়নের ফলে ভারত রাষ্ট্র হিসেবে তার ধর্ম নিরপেক্ষ চরিত্র হারাবে, এমন আশংকা থেকে ভারতের বিভিন্ন অঞ্চলে হাজার হাজার মানুষ এই আইন বিরোধী বিক্ষোভে অংশ নিচ্ছে।

টপ নিউজ দিল্লি জামে মসজিদ নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) বিক্ষোভ ভারত


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর