Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গুগলকে ১৫০ মিলিয়ন ইউরো জরিমানা করেছে ফ্রান্স


২০ ডিসেম্বর ২০১৯ ২০:৪১

ফ্রান্সের প্রতিযোগিতা বিষয়ক কর্তৃপক্ষ অপ্রতিযোগীসুলভ আচরণের জন্য টেক জায়ান্ট গুগলকে ১৫০ মিলিয়ন ইউরো জরিমানা করেছে। গুগলের অস্বচ্ছ বিজ্ঞাপণ নীতিমালার কারণে এই জরিমানা গুনতে হচ্ছে। শুক্রবার (২০ ডিসেম্বর) এ খবর জানিয়েছে রয়টার্স।

এ ব্যাপারে, ফ্রান্সের প্রতিযোগিতা বিষয়ক কর্তৃপক্ষের প্রধান ইসাবেলা ডি সিলভা জানিয়েছেন, অনলাইন বিজ্ঞাপন বাণিজ্যে গুগল একচেটিয়া আধিপত্য কায়েম করে রেখেছে। মোট বিজ্ঞাপনের প্রায় ৯০ শতাংশ তাদের দখলে। এর ফলে প্রতিযোগিতার পরিবেশ নষ্ট হচ্ছে।

বিজ্ঞাপন

গুগলের পক্ষ থেকে জানানো হয়েছে, তারা এই জরিমানার সিদ্ধান্তের বিরুদ্ধে আইনি লড়াইয়ে নামবে।

এর আগে, সেপ্টেম্বরে চার বছর আগেকার একটি মিথ্যা অর্থনৈতিক তথ্য উপস্থাপনের দায়ে ফ্রান্সের কর্তৃপক্ষকে এক বিলিয়ন ইউরো ক্ষতিপূরণ দেওয়ার ব্যাপারে একমত হয়েছিল গুগল। এছাড়াও, জনপ্রিয় এই সার্চ ইঞ্জিনে বিজ্ঞাপনের ওপর ভিত্তি করে সার্চের ফলাফল দেখানোকে কেন্দ্র করে অভিযোগ গঠন করে ফ্রান্সের কর্তৃপক্ষ।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর (গুগল, ফেসবুক, অ্যাপল, অ্যামাজন) ব্যাপারে কঠোর সমালোচনা ও নীতি প্রণয়নের ঘোষণা দিয়েছিল ফ্রান্সসহ ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলো। এমনকি তাদের নিম্ন কর হারের কারণেও প্রতিষ্ঠানগুলো ইউরোপে সমালোচিত হয়ে আসছে।

গুগল জরিমানা ফ্রান্স বিজ্ঞাপন নীতিমালা

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর