Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শুরু হলো এমএসভিএসবি প্রকল্পের তৃতীয় পর্যায়ের কাজ


২১ ডিসেম্বর ২০১৯ ১৬:০৮

ঢাকা: গড় আয়ুসহ আর্থ-সামাজিক বিভিন্ন ক্ষেত্রে অবস্থা নিরুপনকারি মনিটরিং দি সিচুয়েশন অফ ভাইটাল স্ট্যাটিসটিকস অফ বাংলাদেশ (এমএসভিএসবি) প্রকল্পের তৃতীয় পর্যায়ের কাজ শুরু হলো। শনিবার (২১ ডিসেম্বর) বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) মাঠ পর্যায়ে স্থানীয় রেজিস্টার ও সুপারভাইজারদের রিফ্রেশার প্রশিক্ষণ এবং মাষ্টার ট্রেইনারদের প্রশিক্ষণ শুরুর মাধ্যমে এর উদ্বোধন করেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব সৌরেন্দ্রনাথ চক্রবর্তী।

বিজ্ঞাপন

শনিবার (২১ ডিসেম্বর) রাজধানীর আগারগাঁও এর পরিসংখ্যান ভবন সম্মেলন কক্ষে এ কার্যক্রম উদ্বোধন করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের অতিরিক্ত সচিব বিকাশ কুমার দাস ও সাইফুল ইসলাম। এতে সভাপতিত্ব করেন বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক তাজুল ইসলাম। বক্তব্য রাখেন মনিটরিং দি সিচুয়েশন অফ ভাইটাল স্ট্যাটিসটিকস অফ বাংলাদেশ (এমএসভিএসবি) প্রকল্পের পরিচালক একেএম আশরাফুল হক।

বিজ্ঞাপন

সম্প্রতি প্রকল্পটি অনুমোদন করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

অনুষ্ঠানে জানানো হয়, জনস্বাস্থ্য ও জনতাত্ত্বিক সংক্রান্ত সমস্যাকে অতিক্রম করার জন্য বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর নিয়ন্ত্রণাধীন মনিটরিং দি সিচুয়েশন অফ ভাইটাল স্ট্যাটিসটিকস অফ বাংলাদেশ (৩য় পর্যায়) প্রকল্পটি ভিন্ন ভিন্ন নামে ১৯৮০ সাল থেকে পরিচালিত হচ্ছে। এর মাধ্যমে জন্ম, মৃত্যু, বিবাহ তালাক, বসবাস, আগমন, বহির্গমন, জন্মনিয়ন্ত্রণ, প্রতিবন্ধী, এচইআইভি এইডসসহ নানাবিধ আর্থ-সামাজিক বিষয়ে তথ্য সংগ্রহ করা হয়ে থাকে। প্রকল্পটির শুরুতে নির্বাচিত নমুনা এলাকার সংখ্যা সীমিত থাকলেও পরবর্তীতে প্রকল্পের গুরুত্ব অনুধাবন করে নমুনা এলাকার সংখ্যা বাড়ানো হয়েছে।

বর্তমানে বাংলাদেশের সব কয়টি জেলার নির্বাচিত ২০১২টি নমুনা এলাকা থেকে চন্দ্র শেখর ও ডেমিং পদ্ধতি অনুসরণ করে দ্বৈত পদ্ধতিতে তথ্য সংগ্রহ করা হচ্ছে। শুমারির মধ্যবর্তী বছরগুলোর জন্য জনসংখ্যা ও জনতত্ত্ব সংক্রান্ত তথ্যগুলো সরকারের নীতি নির্ধারক, পরিকল্পনাবিদ, দাতা সংস্থা, উন্নয়ন কর্মী ও গবেষকগণ বিশেষ গুরুত্বের সঙ্গে ব্যবহার করছেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সৌরেন্দ্রনাথ চক্রবর্তী বলেন, এটি এমন একটি প্রকল্প যেটির মাধ্যমে সারাবছর কার্যক্রম চলানো হয়। এ প্রকল্পের আওতায় প্রতিবছর আপডেট তথ্য পাওয়া যাচ্ছে। এসব তথ্যের মাধ্যমে দেশের উন্নয়ন ও অগ্রগতির প্রকৃত চিত্র উঠে আসছে। প্রকল্পটিতে যারা নিয়মিত কাজ করেন সেই গণণাকারীরর মাসিক ভাতা ৫ হাজার টাকা থেকে বাড়িয়ে এ বছর ৬ হাজার টাকা করা হয়েছে। আমরা চাই মানসম্মত তথ্য।

বিকাশ কুমার দাস বলেন, প্রকল্পটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। ১৯৮০ সাল থেকে কাজ চলছে। আমরা যত কাজ করি সময়ের সাথে সেসবের উন্নয়ন ঘটাতে হবে। কাজের মান বজায় রাখতে হবে।

একেএম আশরাফুল হক বলেন, সঠিক পরিসংখ্যানের জন্য প্রশিক্ষণের বিকল্প নেই। তাই আমরা রিফ্রেসার্স কোর্স ও প্রশিক্ষণের মাধ্যমে তৃতীয় পর্যায়ে কার্যক্রম শুরু করলাম।

এমএসভিএসবি’র ৩য় পর্যায়ের কাজ

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর