Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘ছুটি’ চেয়েছিলেন শেখ হাসিনা, নতুন নেতা বেছে নেওয়ার তাগিদ


২১ ডিসেম্বর ২০১৯ ১৭:০২

ঢাকা: টানা ৩৮ বছর দলের সভাপতির দায়িত্ব পালন করে আসা বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা ‘ছুটি’ চেয়েছিলেন। এবারের কাউন্সিলে সেই ‘ছুটি’ না মিললেও নিজের বয়স উল্লেখ করে তিনি ইঙ্গিত দিয়েছেন, দলীয় পদ থেকে সরে দাঁড়াবেন। সে কারণেই দলের জন্য নতুন নেতৃত্ব খুঁজে নিতেও কাউন্সিলরদের তাগিদ দিয়েছেন তিনি।

শনিবার (২১ ডিসেম্বর) আওয়ামী লীগের ২১তম জাতীয় কাউন্সিলের কাউন্সিল অধিবেশনে ফের আওয়ামী লীগ সভাপতি নির্বাচিত হওয়ার পর বক্তব্য দিতে গিয়ে এ কথা বলেন তিনি। রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে কাউন্সিলের দ্বিতীয় দিনের এই অধিবেশন অনুষ্ঠিত হয়।

বিজ্ঞাপন

আরও পড়ুন- ‘অর্থ-সম্পদ নয়, নেতাকর্মীদের ভালোবাসাই আমার শক্তি’

টানা নবমবারের মতো আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হওয়ার পর শেখ হাসিনা বলেন, আমি চাচ্ছিলাম, এই যে দীর্ঘ দিন আওয়ামী লীগের দায়িত্বে ছিলাম, অন্তত আমাকে একটু ছুটি দেবেন। ৩৮টি বছর আওয়ামী লীগের সভাপতির দায়িত্বে আছি, ৩৯ বছর হতে চলছে। তাই একটু ছুটি দেবেন চাচ্ছিলাম। কারণ আমি কোনো পদে থাকি বা না থাকি, আওয়ামী লীগেই আছি, আওয়ামী লীগেই থাকব। এটাই আমার পরিবার।

শেখ হাসিনা বলেন, তবে আপনাদের সামনের কথাও ভাবতে হবে। কারণ আমারও বয়স হয়ে গেছে। আমার কিন্তু ৭৩ বছর বয়স। এটা ভুলে গেলে চলবে না। কাজেই আস্তে আস্তে সংগঠন নিজের পায়ে দাঁড়াতে হবে। আগামীতে নতুন নেতাও আপনাদের নির্বাচন করতে হবে।

দ্বিতীয়বারের মতো আওয়ামী লীগ সাধারণ সম্পাদক নির্বাচিত হওয়ার ওবায়দুল কাদেরকে অভিনন্দনও জানান শেখ হাসিনা। তিনি বলেন, দীর্ঘদিন আমরা একসঙ্গে কাজ করছি এবং ছাত্রলীগ সংগঠন থেকেই যাত্রা শুরু সকলের। আমি মনে করি, যে গুরুদায়িত্ব আপনারা দিয়েছেন, এই দায়িত্ব যেন যথাযথভাবে পালন করতে পারি তার জন্য সবার দোয়া চাই, সমর্থন চাই। আর আপনারা নিজ নিজ সংগঠন গড়ে তুলবেন।

বিজ্ঞাপন

আরও পড়ুন- ‘অনেক কাজ বাকি, সামনে অনেক চ্যালেঞ্জ’

এর আগে, কাউন্সিল অধিবেশনে আগের কমিটি বিলুপ্ত ঘোষণা করা হলে নির্বাচন কমিশনার অ্যাডভোকেট ইউসুফ হোসেনের নেতৃত্বে অধ্যাপক সাইদুর রহমান খান ও ড. মসিউর রহমান দলের সভাপতি ও সাধারণ সম্পাদক পদে নাম প্রস্তাব আহ্বান করেন। সভাপতি পদে শেখ হাসিনার নাম প্রস্তাব করেন বিলুপ্ত কমিটির সভাপতিমণ্ডলীর সদস্য অ্যাডভোকেট আব্দুল মতিন খসরু এবং সে প্রস্তাবে সমর্থন জানান একই কমিটির সভাপতিমণ্ডলীর আরেক সদস্য পীযূষ কান্তি ভট্টাচার্য। অন্যদিকে সাধারণ সম্পাদক পদে ওবায়দুল কাদেরের নাম প্রস্তাব করেন বিলুপ্ত কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, তার প্রস্তাবে সমর্থন জানান একই কমিটির আরেক যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুর রহমান। এরপর এই দুই পদে বিকল্প আর কোনো নাম প্রস্তাব না হলে নির্বাচন কমিশনার অ্যাডভোকেট ইউসুফ হোসেন সভাপতি পদে শেখ হাসিনা ও সাধারণ সম্পাদক পদে ওবায়দুল কাদেরকে নির্বাচিত ঘোষণা করেন।

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা কাউন্সিল কাউন্সিল অধিবেশন টপ নিউজ শেখ হাসিনা

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর