Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘মহাকাশ সেনা’ তৈরি করছে যুক্তরাষ্ট্র


২১ ডিসেম্বর ২০১৯ ১৮:৪৪

মহাকাশে যুদ্ধ করতে সক্ষম ‘মহাকাশ সেনা’ তৈরি করতে তহবিলের অনুমোদন দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ওয়াশিংটনের নিকটবর্তী একটি সেনা ঘাঁটিতে এ অনুমোদন দেন তিনি। এসময় মহাকাশকে যুদ্ধের জন্য নতুন একটি ক্ষেত্র বলে মন্তব্য করেন ডোনাল্ড ট্রাম্প।

সেনাবাহিনীর নতুন এ শাখা প্রায় ৭০ বছর পর দেশটির সামরিক শক্তিতে নতুন একটি সংযোজনা। ট্রাম্প বলেন, বিশ্বে আমরা নেতৃত্ব দিচ্ছি, তবে আমরা অন্যদের চেয়ে খুব একটা এগিয়ে নই। আমরা শক্তিমত্তায় আরও অনেক এগিয়ে যেতে চাই। মহাকাশ সেনা আমাদেরকে সবচেয়ে উঁচু স্থানের নিয়ন্ত্রণ ধরে রাখতে সাহায্য করবে।

বিজ্ঞাপন

শুক্রবার (২০ ডিসেম্বর) মহাকাশ সেনা তৈরির জন্য ফান্ড তৈরির এ অনুমোদন দেওয়া হয়। এদিন ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের সামরিক খাতের ৭৩৮ বিলিয়ন ডলারের বার্ষিক বাজেট অনুমোদন করেন। এখান থেকে মহাকাশ সেনার জন্য বরাদ্দ করা হয়েছে ৪০ মিলিয়ন ডলার।

মহাকাশ সেনা নামক এ শাখাটির সম্পর্কে জানা যায়, যুক্তরাষ্ট্র মহাকাশে সেনা পাঠানোর কোনো পরিকল্পনা আপাতত নেই, তবে মহাকাশে দেশটির উপগ্রহসহ বিভিন্ন সেবার নজরদারী ও দেখভাল করা হবে এ বাহিনীর মাধ্যমে।

মহাকাশ সেনার দায়িত্ব পাচ্ছেন মার্কিন এয়ার ফোর্স জেনারেল জে রেমন্ড। তার অধীনে প্রায় ১৬ হাজার কর্মী নিয়ে গঠিত হবে মহাকাশ সেনা।

ডোনাল্ড ট্রাম্প মহাকাশ সেনা

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর