Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তাপমাত্রা বাড়ছে, এ সপ্তাহে হালকা বৃষ্টির সম্ভাবনা


২২ ডিসেম্বর ২০১৯ ১০:২৮

ঢাকা: শীত মৌসুমের প্রথম শৈত্যপ্রবাহ শেষ হওয়ায় রোববার থেকে দেশের বিভিন্ন এলাকার তাপমাত্রা গত কয়েকদিনের তুলনায় বাড়তে শুরু করেছে বলে আবহাওয়া অধিদফতর জানিয়েছে। দেশের কোথাও কোথাও তাপমাত্রা এরইমধ্যে ২ থেকে ৩ ডিগ্রি পর্যন্ত বেড়েছে।

আবহাওয়াবিদ বজলুল রশীদ বলেন, ‘তাপমাত্রা বাড়তে শুরু করেছে। তবে দিন ও রাতের তাপমাত্রার পার্থক্য কম হওয়ায় এবং কুয়াশার কারণে রোদের দেখা না পাওয়ায় শীত বেশি অনুভূত হচ্ছে।’ সূর্যের দেখা মিলবে শীত কিছুটা কমে আসবে বলেও এই আবহাওয়াবিদ জানান।

বজলুল রশীদ বলেন, ‘২৫ থেকে ২৬ ডিসেম্বরের মধ্যে দেশের কোথাও কোথাও হালকা বৃষ্টি হতে পারে। বৃষ্টির কারণে কুয়াশা কেটে যাবে। এতে শীতের দাপট কিছুটা কমে আসবে তবে মৌসুমি শীত বহাল থাকবে।’

আবহাওয়া অফিস জানিয়েছে, রোববার সকাল ৯টায় যশোরে তাপমাত্রা ছিল দেশের সর্বনিম্ন ৯ ডিগ্রি সেলসিয়াস। আর ঢাকায় ছিল ১২ ডিগ্রি সেলসিয়াস। যশোর আর চুয়াডাঙ্গায় তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে থাকলেও দেশে এখন শৈত্যপ্রবাহ নেই। এরপর শীতের তীব্রতা একটু কমবে।

চলতি বছরের মধ্যে শনিবার রাজধানীর সর্বনিম্ন তাপমাত্রা ছিল সবচেয়ে কম। ভোরে রাজধানীর তাপমাত্রা ১২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসে। দিনের বেশির ভাগ সময় শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ১৪ থেকে ১৬ ডিগ্রি সেলসিয়াস।

এছাড়া দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ফরিদপুরে ১০ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। দেশের উত্তর ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের কোথাও সর্বনিম্ন তাপমাত্রা ১১–এর নিচে নামেনি। সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে থাকলে শৈত্যপ্রবাহ বয়ে যায়। সেই হিসাবে শনিবার থেকেই শৈত্যপ্রবাহ বিদায় নিয়েছে বলা যায়।

দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল টেকনাফে ২৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ১৭.২ ডিগ্রি সেলসিয়াস, সর্বনিম্ন তাপমাত্রা ১২.২ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অফিস তাপমাত্রা শীত শৈত্যপ্রবাহ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর