Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢাকার দুই সিটি নির্বাচনের তফসিল আজ


২২ ডিসেম্বর ২০১৯ ১২:২৭

ঢাকা: ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করা হচ্ছে আজ রোববার (২২ ডিসেম্বর)। তফসিল ঘোষণার জন্য দুপুর আড়াইটায় বৈঠকে বসবে নির্বাচন কমিশন (ইসি)। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার সভাপতিত্বে বৈঠকে চার কমিশনার ও ইসি সচিব অংশ গ্রহণ করবেন। ইসি সূত্র বিষয়টি সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছে।

ইসি সূত্র জানায়, ইসি’র আজকের কমিশন সভায় অন্যতম আলোচ্যসূচি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি নির্বাচনের তফসিল নির্ধারণ। সূত্র বলছে, কমিশন সভা শেষে দুই সিটি নির্বাচনের তফসিল ঘোষণা করবে ইসি। এর আগে বৈঠকে জানুয়ারি মাসের শেষ সপ্তাহে দুই সিটি নির্বাচনের তারিখ নির্ধারণ করা হবে।

বিজ্ঞাপন

নির্বাচন কমিশন সূত্র আরও বলছে, দুই সিটির নির্বাচনের তফসিল ছাড়াও বিবিধসহ মোট আটটি আলোচ্যসূচি রাখা হয়েছে কমিশন সভায়। এর মধ্যে রয়েছে— ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচি ২০১৯-এর খসড়া প্রকাশের তারিখ নির্ধারণ, সংশোধনকারী কর্তৃপক্ষ নিয়োগ, উপাত্ত দাবি/আপত্তি গ্রহণ, নিষ্পত্তি, সন্নিবেশনকরণ এবং চূড়ান্ত প্রকাশনার তারিখ নির্ধারণ।

এছাড়াও নির্বাচনের পদক নীতিমালা অনুমোদন, জাতীয় ভোটার দিবস ২০২০ উদযাপন, নির্বাচনি প্রশিক্ষণ বাজেটের প্রমিতকরণ নীতিমালা, গণপ্রতিনিধিত্ব আইন ২০১৯-এর খসড়া চূড়ান্তকরণ, সংসদীয় আসনের সীমানা নির্ধারণ আইন ২০১৯-এর খসড়া চূড়ান্তকরণ প্রভৃতি বিষয় নিয়ে আলোচনা হবে কমিশন সভায়।

এর আগে, সর্বশেষ ২০১৫ সালে চট্টগ্রাম ও ঢাকার দুই সিটিতে একই দিনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়ছিল। কিন্তু ওই সময় চট্টগ্রাম সিটি নির্বাচনের মেয়াদ পূর্ণ না হওয়ার কারণে চট্টগ্রাম সিটির নির্বাচিত মেয়র আ জ ম নাছির নির্বাচনের পরপরই দায়িত্ব নিতে পারেননি। এ কারণে ওই সিটির প্রথম বৈঠকও দেরিতে হয়েছিল। ফলে আগেরবার তিন সিটিতে একসঙ্গে নির্বাচন অনুষ্ঠিত হলেও এবারে ঢাকার দুই সিটিতে চট্টগ্রামের আগে নির্বাচন আয়োজনের বাধ্যবাধকতা রয়েছে।

বিজ্ঞাপন

স্থানীয় সরকার বিভাগ সূত্রে জানা গেছে, ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রথম বৈঠক হয়েছিল ২০১৫ সালের ১৪ মে, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বৈঠক ১৭ মে অনুষ্ঠিত হয়েছিল। এর প্রায় তিন মাস পরে ৬ আগস্ট অনুষ্ঠিত হয় চট্টগ্রাম সিটি করপোরেশেনের প্রথম বৈঠক। সেই হিসাবে এ বছর ১৭ নভেম্বর ঢাকা উত্তর ও ২০ নভেম্বর ঢাকা দক্ষিণ এবং আগামী বছর ৯ ফেব্রুয়ারি চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের উপযোগী হবে। সিটি করপোরেশন আইন অনুযায়ী মেয়াদ শেষ হওয়ার পূর্ববর্তী ১৮০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের বিধান রয়েছে। আর আইন অনুযায়ী করপোরেশনের প্রথম বৈঠক থেকে এর মেয়াদ গণনা শুরু হয়।

আরও পড়ুন-

ঢাকার দুই সিটি নির্বাচনের তফসিল ঘোষণা ২২ ডিসেম্বর

টপ নিউজ ঢাকা উত্তর সিটি করপোরেশন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের তফসিল

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর