Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ক্রোয়েশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন: ত্রিপাক্ষিক লড়াইয়ের সম্ভাবনা


২২ ডিসেম্বর ২০১৯ ১২:৪৯

ক্রোয়েশিয়ায় রোববার (২২ ডিসেম্বর) প্রেসিডেন্ট নির্বাচনে ভোট গ্রহণ শুরু হয়েছে। প্রেসিডেন্ট পদে যোগ্য প্রার্থীকে ভোট দিয়ে নির্বাচন করবেন ক্রোয়েশিয়ার জনগণ। নির্বাচনে প্রার্থীদের মধ্যে অধিকাংশই দক্ষিণপন্থি ও অতি দক্ষিণপন্থি রাজনৈতিক মতাদর্শের। বামপন্থিদের মধ্যে তেমন প্রতিদ্বন্দ্বিতাকারী প্রার্থী নেই। প্রেসিডেন্ট পদের জন্য মোট ১১ প্রার্থী লড়াই করলেও মূল লড়াই হবে ত্রিপাক্ষিক। খবর আল-জাজিরা।

বিজ্ঞাপন

এই নির্বাচনে, বর্তমান প্রেসিডেন্ট মধ্য-দক্ষিণপন্থি ক্রোয়েশিয়ান ডেমোক্রেটিক ইউনিয়নের (এইচডিজেড) কলিন্দা গ্রাবার কিটারোবিক এর সাথে লড়বেন জোরান মিলানোভিচ তিনি মধ্য-বামপন্থি সোশ্যাল ডেমোক্রেটিক পার্টির (এসডিপি) প্রার্থী। যিনি এর আগে ক্রোয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। আর এই দুইজনের সাথে প্রতিদ্বন্দ্বিতা করবেন দক্ষিণপন্থিদের মদদপুষ্ট লোকসংগীত শিল্পী মিরোশ্লাভ স্কোরো।

বিজ্ঞাপন

প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বগ্রহণের জন্য প্রার্থীকে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে হবে। নির্বাচন পূর্ববর্তী অনুমান থেকে বলা হয়েছে, বিজয়ী প্রার্থীর সাথে বিজিত প্রার্থীর ২৩-২৫ শতাংশ ভোটের ব্যবধান থাকবে। যদি কোনো প্রতিদ্বন্দ্বীই ৫০ শতাংশ ভোটের ল্যান্ডমার্ক পার হতে না পারে তাহলে ৫ জানুয়ারি শীর্ষ দুই প্রতিদ্বন্দ্বীর মধ্যে আবার নির্বাচন অনুষ্ঠিত হবে।

যেহেতু ক্রোয়েশিয়ার প্রেসিডেন্টের দায়িত্বপালনের পরিধি সীমাবদ্ধ। শুধুমাত্র বিদেশে ক্রোয়েশিয়ার প্রতিনিধিত্ব, সশস্ত্র বাহিনীর নেতৃত্ব দেওয়ার মত কাজ করে থাকে। তাই প্রেসিডেন্ট নির্বাচনে জনগণের ইস্যুতে তেমন কোনো প্রতিশ্রুতি লক্ষ্য করা যায়নি।

কলিন্দা গ্রাবার কিটারোবিক ক্রোয়েশিয়া জোরান মিলানোভিচ প্রেসিডেন্ট নির্বাচন মিরোশ্লাভ স্কোরো

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর