Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শৈত্যপ্রবাহে সারাদেশে নিস্তেজ জনজীবন


২২ ডিসেম্বর ২০১৯ ২২:৫৩

বিভিন্ন জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু শৈত্যপ্রবাহ। শৈত্যপ্রবাহে বিপর্যস্ত হচ্ছে স্বাভাবিক জীবনযাত্রা। শীতজনিত রোগে আক্রান্ত হচ্ছে শিশু ও বৃদ্ধরা।

তবে রোববার (২২ ডিসেম্বর) আবহাওয়া অধিদফতর জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টায় শীতের তীব্রতা কমে আসবে। রাতের এবং দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বেড়ে যেতে পারে।

বেশ কয়েকটি জেলার শীতের পরিস্থিতি জানিয়েছেন সারাবাংলার সংশ্লিষ্ট প্রতিনিধিরা।

কুড়িগ্রাম

টানা পাঁচ দিনের শৈত্যপ্রবাহে কুড়িগ্রামের জীবনযাত্রা নিস্তেজ হয়ে পড়েছে। দিনেরবেলা সূর্যের দেখা মিলছে না। কনকনে ঠান্ডায় কাজে যেতে না পারায় চরম দুর্ভোগে পড়েছে শ্রমজীবী মানুষেরা। শীতবস্ত্রের অভাবে দুর্ভোগে রয়েছে ছিন্নমূলরা।  শিশু ও বৃদ্ধরা আক্রান্ত হচ্ছে শ্বাসকষ্ট, ডায়রিয়াসহ নানা রোগে।

কুড়িগ্রাম জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. শাহিনুর রহমান সরদার জানান, গত ২৪ ঘণ্টায় কুড়িগ্রাম জেনারেল হাসপাতালে ২১৬ জন রোগী ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন। এদের মধ্যে শ্বাসকষ্ট নিয়ে ভর্তি হয়েছেন ১৪ জন শিশু এবং ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন ২৮ জন।

কুড়িগ্রাম কৃষি আবহাওয়া পর্যবেক্ষণকেন্দ্র জানায়, আজ জেলার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১২.৫ ডিগ্রি সেলসিয়াস।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, কুড়িগ্রামের ৯ উপজেলায় ৫১ হাজার ৫শ ১৪টি কম্বল বিতরণ করা হয়েছে।

চুয়াডাঙ্গা

শীতের তীব্রতা বাড়ছে চুয়াডাঙ্গায়। মৃদু শৈত্যপ্রবাহের সঙ্গে রয়েছে হিমেল বাতাস ও কুয়াশা। আবহাওয়া কুয়াশাচ্ছন্ন থাকায় যানবাহন ও ট্রেন চলছে ধীর গতিতে। আজ রোববার সকাল ৬টায় চুয়াডাঙ্গায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯.৪ ডিগ্রি সেলসিয়াস।

বিজ্ঞাপন

শীত থেকে রক্ষা পেতে সাধারণ মানুষ খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছে। ছিন্নমূল ও নিম্নআয়ের মানুষরা পুরাতন কাপড়ের দোকানগুলোতে ভিড় করছে। শীতের কারণে খেটে-খাওয়া দিনমজুর কর্মহীন দিন কাটাচ্ছে। যাত্রী না থাকায় এদিন সকাল থেকেই কম যানবাহন চলাচল করতে দেখা গেছে।

চুয়াডাঙ্গায় আবহাওয়া পর্যবেক্ষক আলতাফ হোসেন জানান, সকাল থেকে তাপমাত্রা হ্রাস পেয়েছে। শীত বেশি অনুভূত হচ্ছে। আরও কয়েকদিন হিমেল হাওয়ার সঙ্গে সঙ্গে শীতের তীব্রতা থাকতে পারে।

নেত্রকোণা

নেত্রকোণায়  শীতের তীব্রতা বাড়ায় পুরাতন গরম কাপড়ের দোকানগুলোতে ভিড় বেড়েছে ক্রেতাসাধারণের। শহরের বড়বাজারে পুরাতন কাপড়ের দোকানগুলো থেকে গরম কাপড় কিনছেন নিম্নআয়ের মানুষেরা। হঠাৎ শীতের তীব্রতা বেড়ে যাওয়ায় শীতবস্ত্র কেনার হিড়িক পড়েছে দোকানে দোকানে।

শীত শৈত্যপ্রবাহ

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে ডেঙ্গুতে তরুণের মৃত্যু
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২২:১০

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর